ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পোকায় খাচ্ছে বাংলা একাডেমি লাইব্রেরির জার্নাল

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
পোকায় খাচ্ছে বাংলা একাডেমি লাইব্রেরির জার্নাল পোকায় খাচ্ছে বাংলা একাডেমি লাইব্রেরির জার্নাল। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলা একডেমির গোডাউন বিল্ডিং। তৃতীয় তলায় গ্রন্থাগার বিভাগের জার্নাল সেকশন। ভেতরে ঢুকতেই কাশির ধক। সারি সারি তাক ও আলমারিতে সাজানো মাসিক মোহাম্মাদী, শনিবারের চিঠি, আগামী, সওগাত, দৈনিক আজাদী, সংবাদ, বাংলার বানি, মর্নিং নিউজ, ইত্তেফাকসহ দেশি বিদেশি গুরুত্বপূর্ণ, প‍ুরাতন, মূল্যবান সব পত্র-পত্রিকা, ম্যাগাজিন।

অযত্ন-অবহেলায় গুরুত্বপূর্ণ এসব জার্নালের ওপর জমেছে ইঞ্চিখানেক ধুলোর আসর। ভেতরে বাসা বেঁধেছে পোকা।

  মেঝেতেও পত্রিকা-ম্যাগাজিনের স্তুপ গড়াগড়ি খাচ্ছে ধুলায়।
 
কর্মচারী মো. ইউসুফ তাক থেকে `শনিবারের চিঠি'র একটা সেট নামাতেই শুরু হলো খুক খুক খাসি। কাশি সামলে ইউসুফ বলেন, অনেক দিন পরিষ্কার করা হয় না তো....পোকায় খাচ্ছে বাংলা একাডেমি লাইব্রেরির জার্নাল।  ছবি: বাংলানিউজ
এক সময়ের সাড়া জাগানো ম্যাগাজিন ‘মাসিক মোহাম্মাদি’র প্রথম সংখ্যা আলমারি থেকে বের করেন ইউসুফ। এটির দশা আরো করুণ। পোকায় ঝাঁঝরা করে ফেলেছে প্রায় পুরোটাই।

এরকম অসংখ্য গুরত্বপূর্ণ জার্নালে পোকা ধরেছে। জার্নাল সেকশনের এক পাশে চেয়ার-টেবিল। জনা আটেক মানুষের বসার ব্যবস্থা। পুরনো সংবাদ পত্রিকা ঘেঁটে টুকি-টাকি নোট নিচ্ছেন ড. জালান আহমেদ নামে এক গবেষক। পত্রিকা উল্টোনোর সঙ্গে সঙ্গে ধুলোর ধকে এক নাগাড়ে কেঁশেই চলেছেন তিনি।
 
হাত তুলে ধুলো দেখিয়ে বাংলানিউজকে বলেন, কি পরিমান ডাস্ট দেখেন? এমন নোংরা পরিবেশ দেশের কতো গুরুত্বপূর্ণ নথি রয়েছে! তবে ১৯৯৭ সালের পরের কোনো ম্যাগাজিন বা পত্রিকা বাঁধাই করা নেই এখানে। পোকায় খাচ্ছে বাংলা একাডেমি লাইব্রেরির জার্নাল।  ছবি: বাংলানিউজ ভেতরের অন্ধকার গোডাউনে আর্বজনার স্তুপের মতোই পড়ে আছে হাজার হাজার পত্রিকা- ম্যাগাজিন।   জার্নাল সেকশনের কর্মকর্তারা জানান, প্রন্থাগার সেকশনের যারা দায়িত্বে আছেন তারা অন্য বিভাগের কাজ নিয়ে ব্যস্ত।
 
বাংলা একাডেমির উপ-পরিচালক (গ্রন্থাগার) সরকার আমিন বাংলানিউজকে বলেন,  গ্রন্থগারের উন্নয়নের ভাবনা আমাদের নেই-এ কথা ঠিক না। এটাকে ডিজিটালাইজ করা সময়সাপেক্ষ।

** আবর্জনার ভাগাড় শেখ ফজলল করিম স্মৃতি পাঠাগার!
** জামালপুরের লাইব্রেরি কখন বন্ধ-কখন খোলা, বিধাতাই জানে
** বরাদ্দের অভাবে ধুঁকছে সাভার পাবলিক লাইব্রেরি
** অবৈধ স্থাপনার আড়ালে ধুঁকছে কুড়িগ্রাম পাবলিক লাইব্রেরি
** আদর্শ জ্ঞানভাণ্ডার সিরাজগঞ্জ সরকারি গণগ্রন্থাগার
** পাঠকশূন্যতা যশোর গণগ্রন্থাগারে

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
এমসি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।