ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কোচিং সেন্টার-গাইড বই বন্ধে আইন হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
কোচিং সেন্টার-গাইড বই বন্ধে আইন হচ্ছে বক্তব্য দিচ্ছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ-ছবি: শাকিল আহমেদ

ঢাকা: কোচিং সেন্টার ও গাইড বই বন্ধ করতে এবার আইন করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ব্যবসায়ী শিক্ষকদের এ আইনের আওতায় আনা হবে বলেও জানান তিনি।

শনিবার (২৯ এপ্রিল) দুপুরে রাজধানীর একটি হোটেলে জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নিয়ে 'কানেক্টিং ক্লাসরুমের ওরিয়েন্টেশন প্রোগ্রামে বিষয়টি জানান মন্ত্রী। এর আয়োজক ছিলো ব্রিটিশ কাউন্সিল।

নুরুল ইসলাম নাহিদ বলেন, অনেক শিক্ষক আছেন, যারা ক্লাসে ভালো করে না পড়িয়ে ক্লাসের বাইরে কোচিং সেন্টার খুলে সেখানে ভালো করে পড়ান। তাদের এ ব্যবসা বন্ধ করতে আইন করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকরা আমাদের মাথার মণি। আমি শিক্ষকদের নিয়ে গর্ববোধ করি। তাদের সর্তক থাকতে হবে, যেন কুলাঙ্গাররা এর মধ্যে ঢুকতে না পারে।

বিশ্বমানের শিক্ষার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, নতুন প্রজন্মকে আমাদের বিশ্বমানের শিক্ষা দিতে হবে। যাতে দক্ষতা-যোগ্যতা দিয়ে বিশ্বের যেকোনো দেশে কাজ করতে পারে। দক্ষতা-যোগ্যতা না থাকলে দেশেই কাজ পাবে না।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার দলীয় শিক্ষানীতি নয়, জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করেছে। এজন্য ২০০৯ সালের শিক্ষানীতিতে জাতি ঐক্যবদ্ধ হয়ে সমর্থন দিয়েছে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, এখন অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার সময়। আমি বিশ্বাস করি, শিক্ষা মন্ত্রণালয় ও ব্রিটিশ কাউন্সিলের যৌথ উদ্যোগ শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শিক্ষার লক্ষ্য অর্জনে সহায়ক হবে।

ঢাকার ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর বারবারা উইকহ্যাম বলেন, শিক্ষার্থীদের একুশ শতকের জ্ঞান ও দক্ষতা অর্জন করানো আমাদের লক্ষ্য। আর এ লক্ষ্য অর্জনে আমরা শিক্ষকদের প্রয়োজনীয় দক্ষতা অর্জনে সহায়তা করে যাচ্ছি। এতে তারা শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা দিতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
এমসি/এএটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad