ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আদর্শ জ্ঞানভাণ্ডার সিরাজগঞ্জ সরকারি গণগ্রন্থাগার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
আদর্শ জ্ঞানভাণ্ডার সিরাজগঞ্জ সরকারি গণগ্রন্থাগার সিরাজগঞ্জ সরকারি গণগ্রন্থাগার। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: প্রতিষ্ঠার মাত্র দু’বছরেই বই ও পত্রিকা পাঠকদের কাছে আদর্শ জ্ঞানভাণ্ডারের প্রতীকে পরিণত হয়েছে সিরাজগঞ্জ জেলা সরকারি গণগ্রন্থাগার।

১৮৪৫ সালে মহকুমা, ১৮৬৯ সালে পৌরসভা ও ১৯৮৪ সালে জেলার মর্যাদা পাওয়া সিরাজগঞ্জে দীর্ঘকাল ছিল না কোনো সরকারি গণগ্রন্থাগার।

১৯৮২ সালে শহরের কলেজ রোডে সুধীমহলের পৃষ্ঠপোষকতায় প্রতিষ্ঠিত ‘সিরাজগঞ্জ পাবলিক লাইব্রেরি’ ছিল শহরের একমাত্র  গ্রন্থাগার।

গত কয়েক দশক ধরে জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতায় পরিচালিত হয়ে এলেও নানা সমস্যায় জর্জরিত এ গ্রন্থাগারটি থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন পাঠকেরা।  

দীর্ঘ প্রতীক্ষার পর ২০১৫ সালে শহরের পোস্ট অফিস রোড এলাকায়  প্রতিষ্ঠিত হয় জেলা সরকারি গণগ্রন্থাগারটি। প্রতিষ্ঠার পর থেকেই অসংখ্য বইপ্রেমীর মিলনমেলায় পরিণত হয়েছে এটি। পাঠকদের মতে, আদর্শ জ্ঞানভাণ্ডারের প্রতীক গণগ্রন্থাগারটি। সিরাজগঞ্জ সরকারি গণগ্রন্থাগার।  ছবি: বাংলানিউজপ্রায় ২০ হাজার বইয়ে সমৃদ্ধ এ গ্রন্থাগারটিতে দেশ-বিদেশের খ্যাতনামা সাহিত্যিকদের রচনা ছাড়াও রয়েছে ধর্মীয়, আইন বিষয়ক ও শিশু সাহিত্যের নানা বই এবং বিভিন্ন সাময়িকী ও দৈনিক পত্রিকা। এখানে উপন্যাসের সংখ্যাই বেশি।

শহরের মধ্যস্থলে ও নিরিবিলি এলাকার গণগ্রন্থাগারটি বৃহস্পতি ও শুক্রবার ছাড়াও সকল সরকারি ছুটির দিনে বন্ধ থাকে। বাকি দিনগুলোতে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকে।

সিরাজগঞ্জ সরকারি গণগ্রন্থাগারের অফিস সহকারী আরিফুল ইসলাম জানান, সকাল থেকেই পাঠকদের পদচারণায় মুখরিত থাকে গ্রন্থাগারটি। বিকেলের দিকে ভিড় বাড়তে থাকে। বড়দের পাশাপাশি শিশু-কিশোররাও এখানে এসে তাদের পছন্দমতো বই পড়ে। সিরাজগঞ্জ সরকারি গণগ্রন্থাগার।  ছবি: বাংলানিউজনানাভাবে পাঠকদের সেবা দিয়ে যাচ্ছে এ গ্রন্থাগারটি। এখানে রয়েছে পুরনো পত্রিকা পাঠ, গবেষণা, রেফারেন্স, ইন্টারনেট, বই কেনা ও কোনো তথ্য না থাকলে তা সংগ্রহ করে পাঠকের মাঝে উপস্থাপন ইত্যাদির ব্যবস্থা।

সিরাজগঞ্জ স্বার্থরক্ষা সংগ্রাম কমিটির আহ্বায়ক ডা. জহুরুল হক রাজা বলেন, উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জ জেলা রাজনীতি, সাহিত্য ও সংস্কৃতি এবং ঐতিহ্যে অনেক এগিয়ে। তবে এ শহরটিতে ছিল না কোনো সরকারি গণগ্রন্থাগার। ২০১৫ সালে প্রতিষ্ঠিত এ সরকারি গণগ্রন্থাগারটি সিরাজগঞ্জের পাঠকদের মাঝে প্রাণ সঞ্চার করেছে।

** পোকায় খাচ্ছে বাংলা একাডেমি লাইব্রেরির জার্নাল
** আবর্জনার ভাগাড় শেখ ফজলল করিম স্মৃতি পাঠাগার!
** জামালপুরের লাইব্রেরি কখন বন্ধ-কখন খোলা, বিধাতাই জানে
** বরাদ্দের অভাবে ধুঁকছে সাভার পাবলিক লাইব্রেরি
** অবৈধ স্থাপনার আড়ালে ধুঁকছে কুড়িগ্রাম পাবলিক লাইব্রেরি
** আদর্শ জ্ঞানভাণ্ডার সিরাজগঞ্জ সরকারি গণগ্রন্থাগার
** পাঠকশূন্যতা যশোর গণগ্রন্থাগারে

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ