ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বগুড়া সরকারি গণগ্রন্থাগারে বই ৫৩ হাজার, সদস্য ২০৯ জন!

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
বগুড়া সরকারি গণগ্রন্থাগারে বই ৫৩ হাজার, সদস্য ২০৯ জন! বগুড়া সরকারি গণগ্রন্থাগার। ছবি: বাংলানিউজ

বগুড়া: বগুড়া উডবার্ণ সরকারি গণগ্রন্থাগারে রয়েছে ৫৩ হাজারের বেশি মূল্যবান ও দুষ্প্রাপ্য পুস্তক। রয়েছে হস্তলিখিত প্রাচীন পাণ্ডুলিপি ছাড়াও দৈনিক, সাপ্তাহিক, মাসিক, ত্রৈমাসিক ও ষান্মাসিক পত্রিকা পড়ার ব্যবস্থা।

দেশ ও বিশ্বকে আরো ভালোভাবে জানতে ঐতিহ্যবাহী এ গণগ্রন্থাগারে সংযোজিত হয়েছে ইংরেজি ও বাংলা ভার্সনের বাংলাপিডিয়া। ইন্টারনেট ও ওয়াইফাই সংযোগ থাকায় তথ্যগত সেবা পেতে আধুনিক এ সুবিধা নিতে পারছেন পাঠকরা।


 
কিন্তু বিশাল জ্ঞানের ভাণ্ডার হিসেবে পরিচিত এ গণগ্রন্থাগারের স্থায়ী সদস্য মাত্র ২০৯ জন!
 
বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুরে সরেজমিনে গেলে উডবার্ণ সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান মো. রোকনুজ্জামান বাংলানিউজকে জানান, ৫৩ হাজারের বেশি বইয়ের মধ্যে আছে পাঠ্য উপকরণ, রেফারেন্স বই, গ্রন্থপুঞ্জি, পুরনো পত্র-পত্রিকা, গবেষণামূলক বই, বিবলিওথেরাপিসহ দুষ্প্রাপ্য মহামূল্যবান বই ও পাণ্ডুলিপি। বগুড়া সরকারি গণগ্রন্থাগার।                                          ছবি: বাংলানিউজ
নিজস্ব ব্যয়ে নিয়মিত ১৩টি জাতীয় দৈনিক ও ১টি আঞ্চলিক পত্রিকা কেনা হয়। নিয়মিত রাখা হয় ৪টি সাপ্তাহিক, ২টি পাক্ষিক, ৬টি মাসিক, ৩টি ত্রৈমাসিক ও ১টি ষান্মাসিক পত্রিকা।
 
চারতলা বিশিষ্ট এ ভবনে ১৫০ জন করে একসঙ্গে বসার মতো দু’টি পাঠকক্ষ রয়েছে। ওপরতলা বইয়ের মজুদকক্ষ হিসেবে ব্যবহৃত হয়। ভাড়া দেওয়ার নীতিমালা চূড়ান্ত না হওয়ায় নিচতলার অডিটোরিয়ামটি ব্যবহার করা হচ্ছে না।

বর্তমানে এখানে একজন লাইব্রেরিয়ান, একজন সহকারী লাইব্রেরিয়ান, একজন বুক সর্টার এবং পিয়ন কাম নৈশপ্রহরী ও অনিয়মিত কর্মচারী হিসেবে একজন কর্মরত রয়েছেন। সহকারী লাইব্রেরিয়ানের একটি পদ শূন্য রয়েছে।
 
জনবলের সংকট রয়েছে জানিয়ে লাইব্রেরিয়ান মো. রোকনুজ্জামান বলেন, নতুন পদ সৃষ্টি ও তা অনুমোদনের অপেক্ষায় রয়েছে। বগুড়া সরকারি গণগ্রন্থাগার।  ছবি: বাংলানিউজ
তিনি জানান, ছুটির দিন ছাড়া সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গ্রন্থাগার খোলা থাকে। এখানে বই পড়তে গড়ে প্রতিদিন ২৫০ থেকে ৩০০ জন পাঠক আসেন। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক নারী পাঠকও থাকেন। পাঠকদের মধ্যে চাকরি প্রত্যাশী ছাত্র-ছাত্রীর সংখ্যা বেশি। দ্বিতীয় স্থানে রয়েছেন বিনোদন ও উপন্যাস পাঠকরা।

এ গ্রন্থাগারে শিশুরা ২০০ টাকা, অষ্টম শ্রেণির পর থেকে শিক্ষার্থীরা ৩০০ টাকা ও অন্যরা ৫০০ টাকা দিয়ে স্থায়ী সদস্য হতে পারেন। সদস্যরা গ্রন্থাগার থেকে বই বাসায় নিয়েও পড়তে পারেন।

তবে ঐতিহাসিক জ্ঞানের ভাণ্ডার হিসেবে পরিচিত এ গণগ্রন্থাগারে নিয়মিত গড়ে এক হাজারের বেশি পাঠকের বই পড়তে আসা উচিত বলে মনে করেন এই লাইব্রেরিয়ান।  

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
এমবিএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।