ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুবিতে পেডাগোজি বিষয়ে দু’দিনের প্রশিক্ষণ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৪ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
খুবিতে পেডাগোজি বিষয়ে দু’দিনের প্রশিক্ষণ শুরু খুবিতে পেডাগোজি বিষয়ে দু’দিনের প্রশিক্ষণ

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিং (সিইটিএল) এর উদ্যোগে পেডাগোজি মডিউল-১ শীর্ষক দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে।

শুক্রবার (২৮ এপ্রিল) সকাল ১০টায় খুবির ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের স্থাপত্য ডিসিপ্লিনের আঙ্গিনায় এ কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

‌উদ্বোধনী অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে ফায়েক উজ্জামান বলেন, শিক্ষক হচ্ছে সত্যের প্রতীক, যিনি এর বিপরীতে যেতে পারেন না।

তিনি একজন দার্শনিক। ন্যায় শ্রেয়বোধ, নৈতিকতাবোধ, দেশপ্রেম, মানবিকতা তার আদর্শ হতে হবে। মানুষের মতো মানুষ হতে হলে আমাদের ভেতরের কু-প্রবৃত্তি দমন করে সুকুমার বৃত্তির বহিঃপ্রকাশ ঘটাতে হবে, চর্চা করতে হবে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে উচ্চশিক্ষা ও গবেষণার পীঠস্থান। এখানে মতপ্রকাশ চর্চা ও লালনের জায়গা। বিশ্ববিদ্যালয় বিতর্কের জায়গা। বিতর্কের মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টির জায়গা। খুবিতে উচ্চশিক্ষার গুণগতমান বৃদ্ধিতে সিইটিএল এবং আইকিউএসির প্রচেষ্টায় অনেক দূর এগিয়েছে।

উচ্চশিক্ষার গুণগতমান অর্জনে হেকেপ প্রকল্প গ্রহণে ইউজিসির সাবেক চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলামের অবদান এবং এ অনুষ্ঠানে তার বিদগ্ধ ও দিক-নিদের্শনামূলক বক্তব্যের প্রশংসা করে উপাচার্য বলেন, তার এ অসাধারণ বক্তৃতা খুলনা বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষকদের আদর্শ শিক্ষক ও গবেষক হয়ে ওঠার জন্য প্রেরণা যোগাবে।

খুবির সিইটিএল’র পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীনের সভাপতিত্বে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান মূল নিবন্ধ উপস্থাপন করেন ইউজিসির সাবেক চেয়ারম্যান ও বর্তমানে সেন্টার ফর আরবান স্টাডিজের চেয়ারম্যান প্রখ্যাত নগর পরিকল্পনাবিদ প্রফেসর নজরুল ইসলাম।

তিনি ঘণ্টাব্যাপী তার দিক-নিদের্শনামূলক বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণাসহ বিভিন্ন দিকে আলোকপাত করেন।

নজরুল ইসলাম বলেন, শিক্ষকতায় আদর্শ থাকতে হবে। আদর্শ, নীতি-নৈতিকতা, মানবিকতা, মূল্যবোধ ছাড়া আদর্শ মানুষ তৈরি করা যায় না। একজন শিক্ষক বিভিন্নভাবে জ্ঞানার্জন ও বিতরণ করতে পারেন। তার এ দ্বার উম্মুক্ত। শিক্ষকের কোনো অবসর নেই। আজীবন তিনি জ্ঞান বিতরণ করতে পারেন যা দেশ, সমাজ ও মানবতার জন্য, উন্নয়ন সমৃদ্ধি ও বিকাশের সহায়ক। তিনি তার দীর্ঘ জ্ঞানগর্ভ বক্তৃতায় দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য একাধিক শিক্ষকের নানা গুণাবলী তুলে ধরেন। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের এ প্রশিক্ষণের উদ্যোগের সাফল্য কামনা করেন।

অনুষ্ঠানে তার সহধর্মিনী অবসরপ্রাপ্ত প্রফেসর রওশন আরা শুভেচ্ছা বক্তব্য রাখেন। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয় আইকিউএসি’র পরিচালক (চলতি দায়িত্ব) প্রফেসর ড. সমীর কুমার সাধু।

উদ্বোধনী পর্বের পর প্রশিক্ষণে পেডাগোজি সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উপর বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. ইফতেখার শামস্, স্থাপত্য ডিসিপ্লিনের প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের শিক্ষক রাজিব শাকিল রাফি, নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. আহসানুল কবীর এবং সিইটিএল’র পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধানরা উপস্থিত ছিলেন।

দুইদিন ব্যাপী এ প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৪৬জন নবীন শিক্ষক অংশ নেন। অনুষ্ঠান সঞ্চলনা করেন সিইটিএল’র অতিরিক্ত পরিচালক ড. আহসান হাবীব।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা,  এপ্রিল ২৮, ২০১৭
এমআরএম/জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।