ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘অর্থাভাবে বিচার পাবে না, এটাতো হতে পারে না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৯ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
‘অর্থাভাবে বিচার পাবে না, এটাতো হতে পারে না’ বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

ঢাকা: দুস্থ, অসহায়, দরিদ্রদের বিনামূল্যে আইনি সহায়তা দিতে সরকারের উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অর্থের অভাবে বিচার পাবে না বা আইনি সহায়তা পাবে না এটাতো হতে পারে না।

শুক্রবার (২৮ এপ্রিল) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বঙ্গবন্ধুর কারাজীবন ও নিজের কারাভোগের অভিজ্ঞতার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘কারাগারের সঙ্গে আমাদের একটা সর্ম্পকই ছিলো, কাজেই সেখানে কত মানুষ বিচার না পেয়ে দিনের পর দিন কারাগারে বন্দি অবস্থায় আছে...।

‘হয়তো তারা জানেই না, বোঝেই না কিভাবে আইনগত সহায়তা পেতে পারে। বছরের পর বছর কারাগারে পড়ে আছে বিনা বিচারে। সেই রকম আত্মীয় স্বজন বা আর্থিক সচ্ছলতা যাদের নেই, তারা আইনি সহায়তা পাবে। আবার আমরা দেখি সামাজিকভাবে নানাভাবে নির্যাতিত হয়, বিশেষ করে মেয়েরা। ’ 

বঞ্চিত মানুষকে বিনামূল্যে আইনি সহায়তা দিতে আওয়ামী লীগ সরকারের উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘দুস্থ, অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত মানুষগুলো যেন ন্যায় বিচার পেতে পারেন, সেই ন্যায় বিচারের পথ সুগম করার জন্য আইনগত সহায়তা প্রদান আইন ২০০০ পাশ করি।

২০০১ পরবর্তী বিএনপি আমলে এটি বাস্তবায়ন না হলেও ২০০৯ পরবর্তী আওয়ামী লীগ সরকার আইনটি কার্যকর করে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দুস্থ অসহায় মানুষেরা এর সুফল ভোগ করছেন।

দেশব্যাপী আইনগত সহায়তা কেন্দ্র থেকে বিনামূল্যে দেওয়া আইনি সহায়তার পরিসংখ্যান তুলে ধরে প্রধানমন্ত্রী জানান, ২০০৯ থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ৮ বছরে সোয়া ২ লাখ নারী শিশু ও পুরুষকে সরকারি খরচে বিনামূল্যে আইনি সহায়তা দেওয়া হয়েছে। নিষ্পত্তি হয়েছে সাড়ে ৪৬ হাজার মামলা। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত বিরোধ নিষ্পত্তি করেই সাড়ে ৩ কোটি টাকা আদায় করে ক্ষতিগ্রস্ত পক্ষকে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
এমইউএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।