ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানিকগঞ্জ সরকারি গণগ্রন্থাগার কুকুরের বিচরণক্ষেত্র!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
মানিকগঞ্জ সরকারি গণগ্রন্থাগার কুকুরের বিচরণক্ষেত্র! মানিকগঞ্জ সরকারি গণগ্রন্থাগার- ছবি: বাংলানিউজ

মানিকগঞ্জ: মানিকগঞ্জ জেলা সরকারি গণগ্রন্থাগারের ভেতরটা ছুটির দিনগুলোতে কুকুরের বিচরণক্ষেত্রে পরিণত হলেও দেখার কেউ নেই।

সরকারি নিয়মে প্রতি বৃহস্পতিবার ও শুক্রবার বন্ধ থাকে দেশের জেলা-উপজেলা গণগ্রন্থাগারগুলো। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) মানিকগঞ্জ শহরের বেওথা এলাকার জেলা সরকারি গণগ্রন্থাগারে গিয়ে কয়েকটি স্থানে কয়েক দলে বিভক্ত হয়ে বিশ্রাম করতে দেখা গেছে বেশ কয়েকটি কুকুরকে।


 
মূল শহর থেকে কিছুটা দূরে থাকায় সরকারি-বেসরকারি স্কুল-কলেজের অধিকাংশ শিক্ষার্থীর কাছে এমনিতেই গণগ্রন্থাগারটি অনেকটা অচেনা। এর ওপরে দু’দিন সাপ্তাহিক ছুটি থাকা, সংশ্লিষ্টদের অবহেলা, নানা সংকট ও ছুটির দিনে কুকুরের বিচরণক্ষেত্রে পরিণত হওয়ায় এটি তেমন কাজে লাগছে না বলে অভিযোগ করেছেন অভিভাবক, শিক্ষার্থী ও পড়ুয়ারা।
মানিকগঞ্জ সরকারি গণগ্রন্থাগার- ছবি: বাংলানিউজ
বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সরেজমিনে গিয়ে জেলা সরকারি গণগ্রন্থাগারে কারো উপস্থিতি দেখা যায়নি। এমনকি ছিলেন না কোনো কেয়ারটেকার বা নিরাপত্তারক্ষীও। মূল গেটে ভেতর থেকে দু’টি তালা ঝুলতে দেখা গেছে। অনেক হাক-ডাক করেও ভেতর থেকে কারো কোনো সাড়া-শব্দ পাওয়া যায়নি।

মূল গেটের পাশে বিশ্রাম নিচ্ছিল দু’টি কুকুর। বন্ধ পাঠকক্ষের সামনে আরও তিনটি কুকুর। জনশূন্য সুনসান পরিবেশে বেশ আরামেই ঘুমাচ্ছিল কুকুরগুলো।

বেওথা এলাকার বাসিন্দা মানিকগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আবিদ হাসান জানায়, প্রতি বৃহস্পতিবার ও শুক্রবার সারাদিন বন্ধ থাকে গণগ্রন্থাগারটি। শনিবারও একটু দেরি করে খোলা হয়।
মানিকগঞ্জ সরকারি গণগ্রন্থাগার- ছবি: বাংলানিউজ
একই এলাকার গণপূর্ত অধিদফতরের মেকানিক সতিশ চন্দ্র দেবনাথ জানান, মূল শহর থেকে গণগ্রন্থাগারটি একটু দূরে হওয়ায় এখানে পাঠকের সংখ্যা কিছুটা কম।

শহরের বান্দুটিয়ার মজিবুর রহমানের ছেলে এসএসসি পরিক্ষার্থী আবু বকর শাওন জানায়, গণগ্রন্থাগারটিতে আধুনিক লেখকদের বিভিন্ন ধরনের বইয়ের বেশ অভাব রয়েছে।

শাওনের বন্ধু মেহেরাফ হোসেন সামি জানায়, গণগ্রন্থাগারের একটি কক্ষ খোলা থাকলেও বড় হলরুমটি বেশিরভাগ সময়ই বন্ধ থাকে। যে কারণে বিরক্ত হয়ে অনেকেই আর এখন খুব একটা আসেন না।
মানিকগঞ্জ সরকারি গণগ্রন্থাগার- ছবি: বাংলানিউজ
মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শাহাদৎ খন্দকার বাংলানিউজকে জানান, গণগ্রন্থাগারটির কার্যক্রমের বিষয়টি দেখ-ভাল করার দায়িত্ব তাদের নয়। এজন্য এ সম্পর্কে তার ভালো কোনো ধারণা নেই।

আরও খবর...
** ‘জনবল ও অর্থ সংকটে’ বাংলা একাডেমি গ্রন্থাগার
** খুলনা বিভাগীয় গণগ্রন্থাগারের দুর্দশা চরমে
** ময়মনসিংহের আলোর পাঠশালায় দু’দিন তালা!
** বরিশাল গণগ্রন্থাগারের সেমিনার কক্ষও বেহাল!
** গরুর অভ্যর্থনা মৌলভীবাজার গণগ্রন্থাগারে!
** ফেনীর পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে জম্পেশ আড্ডা
** সপ্তাহে ৩ দিনই ছুটি দিনাজপুর পাবলিক লাইব্রেরিতে!‍
** জাতীয় গ্রন্থকেন্দ্রে বই আছে, পাঠক নেই!
বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।