ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

একাদশে ভর্তিআবেদন ৯ মে শুরু, শিক্ষার্থীর নিশ্চয়ন সুযোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
একাদশে ভর্তিআবেদন ৯ মে শুরু, শিক্ষার্থীর নিশ্চয়ন সুযোগ সচিবালয়ে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে একাদশ শ্রেণিতে ভর্তি নিয়ে বৈঠক

ঢাকা: চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরু হবে আগামী ৯ মে, শেষ হবে ৩১ মে। মনোনীতদের প্রথম তালিকা প্রকাশ হবে ৫ জুন। আর ক্লাস শুরু হবে ১ জুলাই।

এবারও ফলাফলের ভিত্তিতে ভর্তি করানো শিক্ষার্থীরা নিজেরাই নির্বাচিত কলেজে নিশ্চয়ন করতে পারবে।

বৃহস্পতিবার বিকালে সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা চূড়ান্ত করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহাবুবুর রহমান বাংলানিজকে এ তথ্য জানান।

একই শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক আশফাকুস সালেহীন বাংলানিউজকে জানান, একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম দিতে পারবে। এসময় মাইগ্রেশনেরও সুযোগ থাকবে।  

তিনি জানান, তালিকা প্রকাশের পর শিক্ষার্থী ১৮৫ টাকা দিয়ে নিবন্ধন করবেন, আগে কলেজ বোর্ডকে এই টাকা দিলেও এখন শিক্ষার্থী বোর্ডকে টাকা দেবে।

শিক্ষার্থীদের নিশ্চয়নের সুযোগ দেয়ায় কোন কলেজে চান্স হলো তা কলেজ জানতে পারবে না বলে জানান সভায় অংশ নেওয়া একাধিক কলেজের অধ্যক্ষরা।

প্রথমবার চান্স না পেলে আরও দুইবার ফি ছাড়াই আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। শিক্সার্থীরা দুইবার মাইগ্রেশনের সুযোগ পাবে এবং তিনবার ফল প্রকাশ করবে বোর্ড।

আর প্রত্যেকবার নতুনরা আবেদন করতে পারবে।  

মনোনীতদের তালিকা প্রকাশের পর ২০-২২ জুন এবং ঈদের ছুটির পর ২৮-২৯ জুন ভর্তি করানো হবে।

গতবারের মত এবারও অনলাইনে আবেদনের জন্য ১৫০ টাকা এবং এসএমএসের মাধ্যমে আবেদনের জন্য ১২০ টাকা ফি দিতে হবে। তবে এসএমএসে আবেদনের জন্য প্রতি কলেজের ১২০ টাকা করে দিতে হবে।

বাংলাদেশ সময়:০৩৪৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭

এমআইএইচ/জেএম

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।