ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এবার আঙ্গুলের ছাপ ছাড়াই স্মার্টকার্ড বিতরণের ভাবনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
এবার আঙ্গুলের ছাপ ছাড়াই স্মার্টকার্ড বিতরণের ভাবনা নির্বাচন কমিশন

ঢাকাঃ ৩১ ডিসেম্বরের মধ্যে স্মার্টকার্ড বিতরণ শেষ করার জন্য আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি না নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। নির্বাচন কমিশন (ইসি) আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিলেই বাস্তবায়ন করা হবে।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) নির্বাচন ভবনের তার কার্যালয়ে ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ সাংবাদিকদের এমন সিদ্ধান্তের কথা জানান।  

ইসি সচিব আব্দুল্লাহ বাংলানিউজকে বলেন, আঙ্গুলের ছাপ ও আইরিশ নেওয়ার মেশিন এখনো সব কেনা যায়নি।

মামলার কারণে সংগ্রহ প্রক্রিয়া বিলম্ব হয়েছে। এদিকে কার্ড বিতরণও এগোয়নি। তাই দ্রুত কার্ড বিতরণ শেষ করতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পরবর্তীতে সুবিধাজনক সময়ে এ দু’টি ফিচার সংগ্রহ করা যাবে।

কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি) স্মার্টকার্ড বিতরণের সময় দশ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ নেওয়ার সিদ্ধান্ত নেয় ২০১৫ সালের শেষে। নানা জটিলতায় সফল না হওয়ায় কেএম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান কমিশন সে সিদ্ধান্ত থেকে সরে আসতে চাচ্ছে।

সম্প্রতি ইসি এনআইডি শাখার মহাপরিচালক সংবাদ সম্মেলনে বলেছিলেন স্মার্টকার্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফ্রান্সের অবার্থুর টেকনোলজি ১৮ মাসের মধ্যে সরবরাহের চুক্তি করলেও ২৮ মাসেও দেয়নি। জুনের মধ্যে চুক্তি মোতাবেক নয় কোটি কার্ড হস্তান্তর না করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।  

৪০ শতাংশ স্মার্টকার্ডও বিতরণ হয়নি বলে তিনি জানিয়েছিলেন।

স্মার্টকার্ড বা আইডিইএ প্রকল্পটি নির্বাচন কমিশন হাতে নেয় ২০১১ সালে। তবে কার্ড বিতরণে ফ্রান্সের ওই কোম্পানীর সাথে ২০১৫ সালের জানুয়ারিতে চুক্তিবদ্ধ হয় ইসি। কয়েক দফা মেয়াদ বাড়িয়ে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে বিতরণ সম্পন্ন করার কার্যক্রম হাতে নেয় সংস্থাটি।  
তবে এ সময়ের মধ্যেও কার্যক্রম শেষ না হওয়ার শঙ্কা করছেন খোদ ইসি কর্মকর্তারাই।
বাংলাদেশ সময়: ০০৪৮ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৬
ইইউডি/এসআই/জেএম


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।