ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মে দিবসের আলোচনায় থাকবেন প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
মে দিবসের আলোচনায় থাকবেন প্রধানমন্ত্রী

ঢাকা: নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন করবে সরকার। এবারে দিবনটির মূল প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক গড়ব দেশ, এগিয়ে যাবে বাংলাদেশ’।

শ্রমজীবী, মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে আন্তর্জাতিক সংহতি দিবস হিসেবে প্রতিবছর রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালন করা হয়ে থাকে।
 
প্রতিবছরই দিবসটির মূল অনুষ্ঠানে সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকেন।

এবারও মূল আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
১ মে (সোমবার) বিকেল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
 
দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (২৭ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক।
 
দিবসটি উদযাপন উপলক্ষে সরকার, মালিক, শ্রমিকসহ সংগঠনের নেতারা সমন্বয়ে বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। র‌্যালিটি দৈনিক বাংলার মোড় শ্রম ভবনের সামনে থেকে শুরু হয়ে জাতীয় মসজিদ বায়তুল মোকারমের উত্তর পাশ দিয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ হবে।
 
দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে ইলেকট্রিক মিডিয়ায় বিশেষ অনুষ্ঠান প্রচার করবে, জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে।
 
জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবসের কর্মসূচি
বিশ্বে প্রতিবছর ২৮ এপ্রিল জাতীয় পেশাগত সেফটি এবং স্বাস্থ্য দিবস পালিত হয়ে আসছে। গত বছর প্রথম বারের মতো জাতীয় পেশাগত সেফটি এবং স্বাস্থ্য দিবস উদযাপন করছে সরকার।
 
ওই সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জানান, এ বছর আমরা দ্বিতীয় বারের মতো দিবসটি উদযাপনের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। শুক্রবার সকাল ১০টায় ফার্মগেট তেজগাঁও কলেজের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে খেজুরবাগান বঙ্গবন্ধু মঞ্চ মোড় হয়ে কৃষিবিদ ইনস্টিটিউশনে গিয়ে শেষ হবে। র‌্যালিতে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নেতৃত্ব দিবেন।
 
কৃষিবিদ ইনস্টিটিউশনে সকাল ১০টায় জাতীয় পেশাগত সেফটি ও স্বাস্থ্য দিবস উপলক্ষে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ।
 
দিবসটি উপলক্ষে ঢাকায় বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় সড়কদ্বীপ সজ্জিতকরণ করা হবে। দিবসটির গুরুত্ব তুলে ধরে স্মরণিকা প্রকাশ করা হবে। জাতীয় দৈনিক পত্রিকার ক্রোড়পত্র প্রকাশ করা হবে। বিটিভি ও বেসরকারি টেলিভিশনে আলোচনা অনুষ্ঠান এবং ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর শিল্প এলাকায় তিনদিনব্যাপী ট্রাক-শোর আয়োজন করা হয়েছে।
 
সংবাদ সম্মেলনে শ্রমসচিব মিকাইল শিপার এবং মন্ত্রণালয়ের কর্মকর্তা ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।