ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অপারেশন ‘ইগল হান্ট’ সমাপ্ত, ৪ জঙ্গি নিহত

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
অপারেশন ‘ইগল হান্ট’ সমাপ্ত, ৪ জঙ্গি নিহত পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এম খুরশীদ হোসেন সাংবাদিকদের ব্রিফিং করছেন- ছবি: বাংলানিউজ

শিবগঞ্জের শিবনগর (চাঁপাইনবাবগঞ্জ) থেকে: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিবনগরের জঙ্গি আস্তানায় পুলিশের বিশেষায়িত টিম সোয়াটের অভিযানে চার জঙ্গি নিহত হয়েছে। এরা হলেন- জঙ্গি রফিকুল ইসলাম ওরফে আবু এবং তার তিন সহযোগী। তাদের মরদেহ এখন আস্তানার ভেতরে রয়েছে।

সেখানে সোয়াট পরিচালিত ‘অপারেশন ঈগল হান্ট’ বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় সমাপ্ত ঘোষণা করে ব্রিফিংকালে এ তথ্য জানান পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এম খুরশীদ হোসেন।

তিনি বলেন, সোয়াটের আনুষ্ঠানিক অপারেশন শেষ।

তারা এখন পুলিশের কাছে দায়িত্বভার বুঝিয়ে দিয়েছে। এখন ভেতরে কোনো বোমা বা বিস্ফোরক আছে কিনা তা খতিয়ে দেখতে কার্যক্রম শুরু করবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বোম্ব ডিসপোজাল ইউনিট। এরপর কাজ করবে সিআইডির (অপরাধ তদন্ত বিভাগ) ক্রাইম সিন ইউনিট।

এতোদিন পর্যন্ত পরিচালিত অভিযানগুলোর মধ্যে ‘অপারেশন ঈগল হান্ট’কে সবচেয়ে চমৎকার ও সফল উল্লেখ করে ডিআইজি এম খুরশীদ হোসেন বলেন, আমরা এক নারী ও এক শিশুকে (উদ্ধার করে) নিয়ে আসতে সক্ষম হয়েছি। ভেতরে এখন আবুসহ মোট চার জঙ্গির মরদেহ আছে।

জঙ্গিরা বিস্ফোরণে নিহত হয়েছেন বলেও প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বলে জানান পুলিশের এ কর্মকর্তা। তিনি বলেন, আমরা ওই নারী ও শিশুকে হাসপাতালে পাঠিয়ে দিয়েছি। অভিযান চলাকালে জঙ্গি আস্তানার বাইরে আইন-শৃঙ্খলা বাহিনীর অবস্থান।  ছবি: বাংলানিউজনিহত চারজনের মধ্যে আবু ছাড়া বাকি তিনজনের পরিচয় এখনও নিশ্চিত নয় জানিয়ে খুরশীদ হোসেন বলেন, নিহত চারজনই পুরুষ। বিস্তারিত পরে জানা যাবে।

ব্রিফিংকালে সোয়াটের উপ-কমিশনার (ডিসি) প্রলয় কুমার জোয়ার্দারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে বিকেল ৫টার কিছু আগে এবং ৫টা ২০ মিনিটে অভিযানস্থল থেকে দু’টি অ্যাম্বুলেন্স বের হয়। প্রথমটিতে আহত এক নারীকে দেখা যায়। ওই নারীর নাম সুমাইয়া (৩৫) এবং তিনি জঙ্গি রফিকুল ইসলাম ওরফে আবুর স্ত্রী বলে গোয়েন্দা সূত্রে জানা যায়।

দ্বিতীয় অ্যাম্বুলেন্সে ছিল এক শিশু। সুরাইয়া ইসলাম (০৫) নামে ওই শিশু আবুর ছোট মেয়ে বলে জানানো হচ্ছে।

বুধবার (২৬ এপ্রিল) সকালে এই জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। পরে সেখানে অভিযান চালাতে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে ঘটনাস্থলে যায় সোয়াট। তারা শেষ বিকেলে অভিযান শুরু করে রাত সাড়ে ৮টার দিকে স্থগিত করে। পরে ফের সকালে অভিযান শুরু হয়। অভিযানকালে জঙ্গি আস্তানার ভেতর থেকে দফায় দফায় গুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যায়। শেষ পর্যন্ত সন্ধ্যার আগে সমাপ্তি ঘটলো এ শ্বাসরুদ্ধকর অভিযানের।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭/আপডেট ১৯৪১ ঘণ্টা
এসএস/আইএ/এসএইচ/এইচএ/

আরও পড়ুন
আস্তানা থেকে উদ্ধার নারী ও শিশু চাঁপাই হাসপাতালে​
এক নারী ও শিশুকে নিয়ে বের হলো দুটি অ্যাম্বুলেন্স
জঙ্গির স্ত্রী সুমাইয়াকে নিয়ে বের হলো অ্যাম্বুলেন্স!
বাতাসে বারুদের গন্ধ
জঙ্গি আবুকে ফের আত্মসমর্পণের আহ্বান
চাঁপাইয়ে জঙ্গি আস্তানায় বোম্ব ডিসপোজাল ইউনিট
জঙ্গি আস্তানায় ফের গুলির আওয়াজ

অপারেশন ‘ঈগল হান্ট’, ঘটনাস্থলে দুই ডোম
১৪৪ ধারা জারির পরও উৎসুক জনতার ভিড়
দ্বিতীয় দফায় শুরুর অপেক্ষায় অপারেশন ঈগল হান্ট
অপারেশন ‘ঈগল হান্ট’ ফের সকালে

চাঁপাইয়ে জঙ্গি আস্তানায় অপারেশন ‘ঈগল হান্ট’
চাঁপাইয়ে জঙ্গি আস্তানায় গুলির আওয়াজ

মায়ের আত্মসমর্পণের আহ্বানে সাড়া দেয়নি জঙ্গি আবু
চাঁপাইয়ে জঙ্গি আস্তানার দায়িত্ব সোয়াটের হাতে
হেলিকপ্টারে এলো সোয়াট, রাতে অভিযান​

হেলিকপ্টারে যাচ্ছে সোয়াট
ব্যবসায়ী পরিচয়ে বাড়ি ভাড়া নেয় জঙ্গি রফিকুল
চাঁপাইয়ের জঙ্গি আস্তানায় যাচ্ছে সোয়াট
চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও

জঙ্গি আবু’র এমন পরিণতি চাননি মা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।