ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ব ৩ চ্যালেঞ্জের মুখোমুখি, বললেন ক্যামেরন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
বিশ্ব ৩ চ্যালেঞ্জের মুখোমুখি, বললেন ক্যামেরন বক্তব্য রাখছেন ডেভিড ক্যামেরন। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ঢাকা সফররত ‍যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, বিশ্ব এখন তিনটি প্রধান চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়ে আছে।  এগুলো হলো— উন্নত গণতন্ত্র অর্জন, দুর্নীতি দমন এবং জঙ্গিবাদ মোকাবেলা।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকেলে রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে তিনি এ কথা বলেন। ‘২০১৭ সালের বৈশ্বিক চ্যালেঞ্জ’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

ক্যামেরন বলেন, যে দেশে মানুষ নির্বিঘ্নে ভোট দিতে পারে, যেখানে বাক স্বাধীনতা ও আইনের শাসন বিদ্যমান তাকেই আমরা উন্নত গণতন্ত্র বলব।

ব্রিটেনে প্রায় ৩০ লাখ বাংলাদেশি বাস করে জানিয়ে তিনি বলেন, এই বাংলাদেশিরা ব্রিটেনের অর্থনীতি ও রাজনীতিতে বিশাল প্রভাব বিস্তার করে আছেন।


এই অনুষ্ঠানে যোগদানের আগে ক্যামেরন সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।  

একটি বেসরকারি সংস্থার (এনজিও) আমন্ত্রণে একদিনের সফরে বুধবার (২৬ এপ্রিল) রাত ১১টার দিকে ব্যাংকক এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকা পৌঁছান ব্রিটেনের সাবেক এ প্রধানমন্ত্রী।

দুপুরে তিনি একটি পোশাক কারখানা পরিদর্শন করেন, যেখানে ডিএফএআইডির সহায়তায় দক্ষ কর্মী তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়। বেলা ৩টায় রাজধানীর হোটেলে ওয়েস্টিনে ব্র্যাকের ব্যবস্থাপনায় যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টারের (আইজিসি) বাংলাদেশ চ্যাপ্টার আয়োজিত ‘ভঙ্গুর অবস্থা, প্রবৃদ্ধি ও উন্নয়ন: বাংলাদেশের অগ্রগতি’ শীর্ষক গোলটেবিল আলোচনায় অংশ নেন ক্যামেরন।  

সন্ধ্যায়ই স্বদেশের উদ্দেশে ঢাকা ছাড়বেন ক্যামেরন।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
কেজেড/এইচএ/

আরও পড়ুন

**জঙ্গিবাদ রুখতে প্রয়োজন আদর্শিক লড়াই
** ঢাকা-লন্ডন সম্পর্কে ব্রেক্সিট প্রভাব ফেলবে না: ক্যামেরন
** প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ক্যামেরনের সাক্ষাৎ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।