ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ঢাকা-লন্ডন সম্পর্কে ব্রেক্সিট প্রভাব ফেলবে না: ক্যামেরন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
ঢাকা-লন্ডন সম্পর্কে ব্রেক্সিট প্রভাব ফেলবে না: ক্যামেরন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে ডেভিড ক্যামেরন। ছবি: পিআইডি

ঢাকা: বাংলাদেশ সফররত যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা ডেভিড ক্যামেরন বলেছেন, তার দেশের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ (ব্রেক্সিট) ঢাকা ও লন্ডনের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে প্রভাব ফেলবে না।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

তিনি জানান, দুই নেতার সাক্ষাতে দু’দেশের ব্যবসা-বাণিজ্য-বিনিয়োগসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় এবং রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়।

ডেভিড ক্যামেরন বাংলাদেশের বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের প্রশংসা করেন। একইসঙ্গে এদেশের আর্থসামাজিক উন্নয়নে শেখ হাসিনার নেতৃত্বেরও প্রশংসা করেন।

তিনি সাক্ষাৎকালে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথাও উল্লেখ।

সাক্ষাতে প্রধানমন্ত্রী তার দল আওয়ামী লীগ ও সরকারের বিভিন্ন খাতে গৃহীত নীতির কথা উল্লেখ করে ক্যামেরনকে বলেন, আমরা নীতি নির্ধারণ করে কাজ করছি, এভাবে আমাদের অর্জনও হয়েছে।  

নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং শিল্প-কারখানা ও বাণিজ্য বৃদ্ধিতে দেশজুড়ে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কথাও ক্যামেরনকে জানান শেখ হাসিনা।

এ বিষয়ে ক্যামেরন বলেন, বাংলাদেশের এসব অর্থনৈতিক অঞ্চলে কর্মদক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে যুক্তরাজ্য সহযোগিতা করতে পারে।

বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সরাসরি কার্গো চলাচল সুবিধা না থাকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই সুবিধা না থাকার ফলে বাংলাদেশের বেসরকারি খাত ক্ষতিগ্রস্ত হচ্ছে।  

এ সমস্যা সমাধানের কথাও ক্যামেরনকে বলেন শেখ হাসিনা। জবাবে ক্যামেরনও এ সমস্যার সমাধান হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

নিরাপত্তার কারণ দেখিয়ে গত বছরের মার্চ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে কার্গো ফ্লাইট চলাচল নিষিদ্ধ করে লন্ডন কর্তৃপক্ষ।

ইহসানুল করিম জানান, দুই নেতার সাক্ষাতে রোহিঙ্গা সমস্যা নিয়েও কথা হয়। শেখ হাসিনা প্রায় ৪ লাখ রোহিঙ্গার বাংলাদেশে অবস্থানের তথ্য তুলে ধরেন। রোহিঙ্গাদের তাদের স্বদেশ মায়ানমারে ফিরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা হয় শেখ হাসিনা ও ডেভিড ক্যামেরনের সাক্ষাতে।

একদিনের সফরে বুধবার (২৬ এপ্রিল) দিনগত রাত ১১টায় ব্যাংকক এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকায় পৌঁছান ক্যামেরন।

একটি বেসরকারি সংস্থার (এনজিও) আমন্ত্রণে আসা সফরে তার কর্মসূচির মধ্যে রয়েছে একটি পোশাক কারখানা পরিদর্শন, রাজধানীর হোটেল ওয়েস্টিনে ব্র্যাকের ব্যবস্থাপনায় যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টারের (আইজিসি) বাংলাদেশ চ্যাপ্টার আয়োজিত ‘ভঙ্গুর অবস্থা, প্রবৃদ্ধি ও উন্নয়ন: বাংলাদেশের অগ্রগতি’ শীর্ষক গোলটেবিল আলোচনায় অংশগ্রহণ। এসব কর্মসূচির ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন ক্যামেরন।

সন্ধ্যায়ই ঢাকা ছাড়বেন ডেভিড ক্যামেরন।

বাংলাদেশ সময়: ১৪০৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭/আপডেট ১৭৪৫ ঘণ্টা
এমইউএম/এইচএ/

আরও পড়ুন
** প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ক্যামেরনের সাক্ষাৎ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।