ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রমিকের নিরাপত্তায় সরকার অঙ্গীকারাবদ্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
শ্রমিকের নিরাপত্তায় সরকার অঙ্গীকারাবদ্ধ

ঢাকা: শ্রমিকদের পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য সুনিশ্চিতে সরকার অঙ্গীকারাবদ্ধ বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

‘টেকসই উন্নয়নে শ্রমিকের নিরাপত্তা ও জীবনযাত্রার মানোন্নয়ন’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশে লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

মিকাইল শিপার বলেন, রানা প্লাজা দুর্ঘটনায় নিহত ১১৩৮ শ্রমিকের মরদেহের উপর দাঁড়িয়ে হলেও এখন আমরা কিছুটা ঘুরে দাঁড়িয়েছি। সরকারসহ সার্বিক ভাবে সামাজিক পরিস্থিতি এখন পেশাগত নিরাপত্তা ও শ্রমিকের স্বাস্থ্যের ব্যাপারে অনেক সচেতন । সরকার শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষায় অঙ্গীকার‍াবদ্ধ।

তিনি বলেন, রানা প্লাজার দুর্ঘটনার পর আমরা শ্রম আইন সংশোধান করেছি। এক হাজার সেফটি কমিটি হয়েছে। বিভিন্ন সংগঠন এদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে।

আলোচনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন-  বিএলএফ এর মহাসচিব জেড এম কামরুল আনাম।

ম‍ূল প্রবন্ধে শ্রমিকের নিরাপত্তা নিশ্চিতে কয়েকটি চ্যালেঞ্জ ও সুপারিশ উপস্থাপন করা হয়েছে।

চ্যালেঞ্জগুলো হচ্ছে- মালিক, ব্যবস্থাপনা ও শ্রমিকের শ্রম আইন সম্পর্কে অজ্ঞতা  ও অসচেতনতা এবং আইন না মানার প্রবণতা, অধিক লাভের প্রবণতা, শ্রমিকদের সংগঠিত হওয়ার স্বাধীনতায় বাধা ও শ্রমিক সংগঠনের নেতৃত্ব সংকট ও বহুধা বিভক্ত ট্রেড ইউনিয়ন, মনিটরিং  এর অভাব, আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত না করা, আইনের দুর্বলতা/ বৈষম্য।

সুপারিশগুলো হচ্ছে- মালিক, শ্রমিক ও ব্যবস্থাপনার মধ্যে শ্রম আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা, আইনের প্রতি সকলের শ্রদ্ধাশীল হওয়া, অধিক লাভের প্রবণতা পরিহার করে মানবিক মূল্যবোধ জাগ্রত করা, শ্রমিকদের সংগঠিত হওয়ার ও সঠিক নেতৃত্ব বিকাশের পথ সুগম করা এবং ঐক্যবদ্ধ ট্রেড ইউনিয়ন গড়ে তোলা, আইনের দুর্বলতা দূর করা/শ্রম আইন সংশোধন করা, সেফটি কমিটি গঠনে সচেতনতা বৃদ্ধিসহ উদ্যোগ গ্রহণ করা, সামাজিক সংলাপ চালু করা ও ক্ষতিপূরণের পরিমাণ বৃদ্ধি করা।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশে লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশনের (বিএলএফ) চেয়ারম্যান আবদুস সালাম খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারন সম্পাদক ডা. ওজায়েদুল ইসলাম খান, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল মালেক।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
এমএ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।