ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

জঙ্গি আবুকে ফের আত্মসমর্পণের আহ্বান

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
জঙ্গি আবুকে ফের আত্মসমর্পণের আহ্বান জঙ্গি আস্তানার ছবি

শিবনগর (চাঁপাইনবাবগঞ্জ) থেকে: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউনিয়নে জঙ্গি আস্তানায় থাকা জঙ্গি আবুকে ফের আত্মসর্পণের আহ্বান জানিয়ে মাইকিং করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুর সোয়া ১২টার দিকে শেষবারের মতো জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানিয়ে হ্যান্ড মাইকে ঘোষণা দেয় পুলিশ।  

তবে এতে ভেতরে থেকে কোনো সাড়া পায়নি পুলিশ।

এরপর বেলা সাড়ে ১২টা থেকে বেলা পৌনে ১টা পর্যন্ত মুহুর্মূহু গুলির আওয়াজ পাওয়া যায়। দুপুর ১টায় ওই বাড়ি থেকে ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখা যায়।

এর পরপরই ফায়ার সার্ভিসের একটি ইউনিট ওই বাড়িতে প্রবেশ করে। তবে এর কিছুক্ষণ পরই তারা বাড়ি থেকে বেরিয়ে আসে। এরপর ডিএমপির বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যদের ভেতরে ঢুকতে দেখা যায়।  

তবে দুপুর ১টা ৮ মিনিটে ওই বাড়ি থেকে বিস্ফোরণের বিকট শব্দ পাওয়া যায়। মূলত এরপর থেকে আর গুলির কোনো শব্দ পাওয়া যাচ্ছে না।  

জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার বলেন, অভিযান শেষেই ব্রিফিং করা হবে।

বেলা ১১টার দিকে ঘটনাস্থলের যেখানে বুধবার থেকে সাংবাদিকসহ মিডিয়াকর্মীরা অবস্থান করছিলেন তাদের আরো দূরে সরিয়ে দেওয়া হয়। একইসঙ্গে জনসাধারণকে ঘটনাস্থল থেকে দেড় কিলোমিটার দূরে সরিয়ে দেওয়া হয়। এর আগে জেলা প্রশাসনের পক্ষ থেকে সবাইকে মাইকিং করে নিরাপদ দূরত্বে সরে যেতে বলা হয়।  

অন্যদিকে সকাল সোয়া ৯টা থেকে ওই আস্তানায় টানা গুলির আওয়াজ শোনা যায়। এর আগে সকাল সাড়ে ৭টার দিকে এক রাউন্ড গুলি ছোড়ার তথ্য জানায় সূত্র।

সকালে শিবপুরে করা পুলিশ ট্যান্টে দু’জন ডোম নিয়ে আসা হয়। তারা হলেন- শিবগঞ্জের দদান চকের ফজলুল হক প্রাইমারি টিচার্স ইনস্টিটিউটের (পিটিআই) পরিচ্ছন্নতাকর্মী ডোম ফাস্ট ভগবৎ ও শিবগঞ্জ পৌরসভার পরিচ্ছন্নতা কর্মী স্বপন ভগবৎ।  

অপারেশন 'ঈগল হান্ট' শুরুর পর প্রথম দফার অভিযান বুধবার রাত সোয়া ৮টায় স্থগিত করে স্পেশাল উইপন্স অ্যান্ড ট্যাকটিক্স (সোয়াট) টিম। এর আগে বিশেষ এ বাহিনীটির সদস্যরা বুধবার বিকেল ৪টা ৫০ মিনিটে শিবনগর পৌঁছায়। এ সময় তাদের দায়িত্ব বুঝিয়ে দেয় কাউন্টার টেরোরিজম ইউনিট (সিটিটিসি)।

প্রথম দফার অভিযান শেষে বুধবার রাতে সোয়াটের উপ-পুলিশ কমিশনার প্রলয় কুমার জোয়ার্দার জানান, রাতের মতো অভিযান সমাপ্ত। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকাল থেকে ফের অভিযান শুরু করা হবে। রাতে আমরা ভেতরে ঢুকতে পারিনি। সকালে ভেতরে না ঢোকা পর্যন্ত এ ঘটনায় কোনো হতাহতের তথ্য বলা যাচ্ছে না। তবে অভিযানে আপাতত কোনো আটক বা উদ্ধার নেই।  

চাঁপাইয়ে জঙ্গি আস্তানায় বোম্ব ডিসপোজাল ইউনিট
জঙ্গি আস্তানায় ফের গুলির আওয়াজ

অপারেশন ‘ঈগল হান্ট’, ঘটনাস্থলে দুই ডোম
১৪৪ ধারা জারির পরও উৎসুক জনতার ভিড়
দ্বিতীয় দফায় শুরুর অপেক্ষায় অপারেশন ঈগল হান্ট
অপারেশন ‘ঈগল হান্ট’ ফের সকালে

চাঁপাইয়ে জঙ্গি আস্তানায় অপারেশন ‘ঈগল হান্ট’
চাঁপাইয়ে জঙ্গি আস্তানায় গুলির আওয়াজ

মায়ের আত্মসমর্পণের আহ্বানে সাড়া দেয়নি জঙ্গি আবু
চাঁপাইয়ে জঙ্গি আস্তানার দায়িত্ব সোয়াটের হাতে
হেলিকপ্টারে এলো সোয়াট, রাতে অভিযান​

হেলিকপ্টারে যাচ্ছে সোয়াট
ব্যবসায়ী পরিচয়ে বাড়ি ভাড়া নেয় জঙ্গি রফিকুল
চাঁপাইয়ের জঙ্গি আস্তানায় যাচ্ছে সোয়াট
চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও

জঙ্গি আবু’র এমন পরিণতি চাননি মা

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।