ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোববার সুনামগঞ্জ হাওর পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
রোববার সুনামগঞ্জ হাওর পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

সুনামগঞ্জ: সুনামগঞ্জের হাওর অঞ্চলের দুর্গত মানুষের দুঃখ দুদর্শা ও ক্ষয়ক্ষতি সম্পর্কে খোঁজ খবর নিতে রোববার (৩০ এপ্রিল) সুনামগঞ্জে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৬ এপ্রিল) বিকেল ৩টার দিকে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম।

২৯ মার্চ (বুধবার) সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সুখড়াই রাজাপুর দক্ষিণ ইউনিয়নের শয়তানখালি হাওরের বাঁধ ভেঙে পানি ঢুকতে শুরু করে হাওরে।

ফলে তলিয়ে যেতে থাকে হাওরের কাঁচা ধান।

এর পর একে একে সুনামগঞ্জ জেলার সবক’টি হাওরের বাঁধ ভেঙে যেতে থাকে। তাহিরপুর উপজেলার টাংগুয়ার হাওর, জগন্নাথপুর উপজেলার নলুয়ার হাওর, সুনামগঞ্জ সদর উপজেলার দেখার হাওরসহ সবক’টি হাওর পানিতে তলিয়ে যায়। সর্বশেষ (২৪ এপ্রিল) জামালগঞ্জ উপজেলার পাগনার হাওরের বাঁধ ভেঙে পানির নিচে তলিয়ে যায় ফসল।

ক্ষতিগ্রস্ত কৃষকরা দাবি করেন অসময়ে বাঁধের কাজ শুরু করা, পানি উন্নয়ন বোর্ড ও ঠিকাদারদের অনিয়ম দুর্নীতির কারণেই বাঁধ ভেঙে গেছে।

অনেক ঠিকাদার বাঁধের কাজ না করে টাকা তুলে নিয়েছেন এমন অভিযোগও ওঠে। বাঁধ ভেঙে তলিয়ে যাওয়ার ঘটনায় অনিয়ম দুর্নীতির অভিযোগে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আফছার উদ্দিনকে প্রত্যাহারও করা হয়।

এ দুর্নীতির তদন্তে নামে দুর্নীতি দমন কমিশন (দুদক) তারা তিনদিন সুনামগঞ্জে থেকে বিভিন্ন ধরনের তথ্য উপাত্ত সংগ্রহ করে।
এর আগে (১৭ এপ্রিল) সুনামগঞ্জে হাওরের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে আসেন রাষ্টপতি মো.আবদুল হামিদ। তিনি হেলিকপ্টারে করে হাওরের ক্ষয়ক্ষতি পরিদর্শন করেন।

পরে সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমিতে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। হাওরের মানুষের দুঃখ দুদর্শার কথা শুনেন। সেসময় তিনি হাওরের ক্ষতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেছেন বলে জানান।

কৃষকদের ঋণ মওকুফের জন্য সরকারকে বলবেন বলেও প্রতিশ্রুতি দেন রাষ্টপতি। এরই প্রেক্ষিতে হাওর অঞ্চলের কৃষি ঋণ মওকুফের নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

ধানের পর হাওরের মাছে মড়ক দেখা দেয়। একের পর এক হাওরের মাছ মরতে থাকে। অভিযোগ ওঠে পানিতে ইউরোনিয়ামের তেজষ্ক্রিয়ার জন্য মাছ মরছে। পরে আনবিক শক্তি কমিশনের একটি প্রতিনিধি দল পানি পরীক্ষা করে প্রাথমিকভাবে পানিতে ইউরোনিয়ামের কোনো প্রমাণ পায় নি। ধান পঁচে গিয়ে অ্যামোনিয়া গ্যাস ও পানিতে অক্সিজেন কমে মাছ মারা গেছে বলে জানা যায়।

এর আগে ও পরে কৃষি সংশ্লিস্ট বিভিন্ন দল আসে হাওরের মাছ মারা যাওয়ার কারণ অনুসন্ধান করতে। এরই ধারাবাহিকতায় সুনামগঞ্জে প্রধানমন্ত্রী সফর বলে জানা যায়।

জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম জানান, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সন্ধ্যা ৭টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রস্তুতি মূলক সভা আহ্বান করা হয়েছে।

তবে তিনি কোন হাওর পরিদর্শন করবেন বা কোনো জনসভা হবে কিনা সে বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কোনো তথ্য জানানো হয়নি।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭, আপডেট: ১৯০৭ ঘণ্টা
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।