ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এক্সিম ব্যাংকের টাকা আত্মসাৎ মামলায় আটক ১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
এক্সিম ব্যাংকের টাকা আত্মসাৎ মামলায় আটক ১

ঢাকা: এক্সপোর্ট ইমপোর্ট (এক্সিম) ব্যাংক থেকে ২শ’ ছয় কোটি টাকা আত্মসাতের মামলায় মেসার্স হাজী ইসলাম উদ্দিন স্পিনিং মিলস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মো. ইসলাম উদ্দিনকে আটক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৬ এপ্রিল) দুপুরে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের উপ-পরিচালক (জনসংযোগ কর্মকর্তা) প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি বলেন, দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি টিম রাজধানীর সেগুনবাগিচা থেকে দুপুর ২টার দিকে তাকে আটক করে।

বর্তমানে আটক মো. ইসলাম উদ্দিনকে দুদক কার্যালয়ে রাখা হয়েছে, ৩ টার পর তাকে আদালতে নিয়ে যাওয়া হবে।

দুদক সূত্রে জানা যায়, এক্সিম ব্যাংকের রাজউক এভিনিউ শাখা থেকে ম্যানেজারের সহায়তায় আসামি সুদসহ ২শ’ ছয় কোটি টাকা আত্মসাৎ করেছেন।

কারখানার দ্রব্যসামগ্রী ক্রয় করার জন্য তিনি ব্যাংক থেকে ঋণ নেন। কিন্তু বিগত কয়েক বছর ধরে তার কারখানাটি বন্ধ আছে। ব্যাংকটির শাখা ম্যানেজার সবকিছু জেনে-শুনে আসামিকে ঋণ দিয়েছেন।   এতে ব্যাংকটি ২শ’ ছয় কোটি টাকা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে।

আরও জানা যায়, এক্সিম ব্যাংক থেকে আসামি ইসলাম উদ্দিন ২০০৮ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মোট ১শ’ ১৪ কোটি টাকা ঋণ নিয়েছেন। ঋণের সুদ হয়েছে মোট ৯২ কোটি ৩২ লাখ টাকা। সব মিলিয়ে ব্যাংকটির মোট ২শ’ ৬ কোটি টাকা আসামি ব্যাংকের ম্যানেজারের সহায়তায় আত্মসাৎ করেছেন।

এই ঘটনায় ব্যাংকের ম্যানেজারসহ পাঁচ জনের বিরুদ্ধে বুধবার (২৬ এপ্রিল) সকালে রাজধানীর মতিঝিল থানায় দুদকের সহকারী পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। মামলা নম্বর ৪১।

এই মামলায় মোট পাঁচ জনকে আসামি করা হয়েছে। মামলার প্রধান আসামি ইসলাম উদ্দিনকে আটক করেছে দুদক। অপর আসামিরা হলেন- মেসার্স হাজী ইসলাম উদ্দিন স্পিনিং মিলস লিমিটেড’র পরিচালক তাসলিমা ইসলাম, পরিচালক রিজওয়ানুল ইসলাম, পরিচালক আয়াস ইবনে ইসলাম ইরফান ও এক্সিম ব্যাংকের রাজউক এভিনিউয়ের তৎকালীন ম্যানেজার মো.শাহজাহান।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭ আপডেট সময়: ১৫২০ ঘণ্টা
এসজে/জিপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad