ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গোলার পর গোয়ালও শূন্য!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
গোলার পর গোয়ালও শূন্য! গোখাদ্যের অভাবে গোয়ালের গরুও বেঁচে দিচ্ছেন কৃষক

কৃষ্ণপুর, মেন্দিপুর (খালিয়াজুরী) ঘুরে: ধান কেটে মাড়াইয়ের পর সেদ্ধ ও শুকিয়ে গোলা ভরে রাখবে এই স্বপ্ন ছিলো ক‍ৃষকের। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ অকাল এ বন্যা সব স্বপ্ন কেড়ে নিলো তাদের।

সব ফসল ডুবিয়ে চারিদিক পানিতে টইটম্বুর হয়ে থাকায় হাওরগুলো যেন আজ সমুদ্রের রূপ নিয়েছে। এ অবস্থায় জায়গা ও খাদ্যের অভাবে উপায়ন্তর না পেয়ে গরু-গাভী স্বল্প দামে বিক্রি করে গোয়াল শূন্য করছেন কৃষক! অথচ এ গরুও ছিলো হাওরবাসীদের বাড়তি আয়ের অংশ।

  কেননা কৃষক বা গেরস্তরা দুধ বিক্রি করেও প্রতি মাসে মোটা অংকের টাকা উপার্জন করতে পারতেন।

গেরস্ত হামজা, রুয়েল ও রাশিদ কৃষ্ণপুর গ্রামের বাসিন্দা। বাংলানিউজে তারা বলেন, আমাদের প্রত্যেকের ২০/২২টি করে গরু আছে। গরুর দুধ নিজেরা খেয়ে বিভিন্ন জায়গায় তা বিক্রি করি। ফসল চাষের পাশাপাশি এতেও আমরা লাভবান হই। কিন্তু এবারের অকাল বন্যায় গোখাদ্যের ভীষণ অভাব দেখা দিয়েছে। কোথাও ঘাস নেই চারিদিকে পানি আর পানি।


এ অবস্থায় গরুগুলো নিজের কাছে রাখা মানে না খাইয়ে মারা। শেষে আমও যাবে ছালাও যাবে। তাই ক্ষতি হলেও স্বল্প দামে বিক্রি করে দিয়েছি। এদিকে গেরস্তদের এ দুর্দিনের সুযোগ পেয়ে দূর-দূরান্ত থেকে ব্যবসায়ীরা এসে ট্রাকসহ বিভিন্ন যানবাহন ভরে কিনে নিয়ে যাচ্ছে গরু। যে গরু ৫০ বা লাখ টাকা দাম তা এখন বিক্রি হচ্ছে অর্ধেকেরও কম দামে!

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
আরএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।