ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টোল ফ্রি হেল্পলাইনে এক বছরে ১৪ হাজার ৪৮৭ জনকে আইনি সেবা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
টোল ফ্রি হেল্পলাইনে এক বছরে ১৪ হাজার ৪৮৭ জনকে আইনি সেবা

ঢাকা: বিনামূল্যে টোল ফ্রি হটলাইনের মাধ্যমে গত এক বছরে প্রায় সাড়ে চৌদ্দ হাজার ব্যক্তিকে আইনি সেবা দিয়েছে সরকার। গত বছরের ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবসে এ সেবাটির উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় পর্যায়ে ২৪x৭ ঘণ্টা আইনগত সহায়তা সেবা প্রদানে টোল ফ্রি ন্যাশনাল হেল্পলাইনটির নম্বর হচ্ছে ১৬৪৩০। ২৪ ঘণ্টা দেশের যেকোনো স্থান থেকে যে কেউ ফোন করে আইনি পরামর্শ নিতে পারবেন।

এ ফোনে কোনো টাকা খরচ হবে না।

সংস্থা সূত্র জানায়, গত বছরের ২৮ এপ্রিল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ১৪ হাজার ৪৮৭ জন হেল্পলাইনে দেশের বিভিন্ন স্থান থেকে আইনগত সহায়তা নিয়েছেন। যার মধ্যে রয়েছেন নয় হাজার ৮৩৫ জন পুরুষ ও চার হাজার ৬৫২ জন নারী।  

এর এক বছর পূর্তির দিনেও আইনগত সহায়তা দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী মিলনায়তনে আগামী শুক্রবার (২৮ এপ্রিল) জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

এর আগে আইনগত সহায়তা সংস্থার হটলাইন সার্ভিস চালু করা হয়েছিলো। লিগ্যাল এইড বিষয়ে তথ্য সরবরাহে সংস্থার প্রধান কার্যালয়ে গ্রামীণ ফোনের ৩টি নম্বর হচ্ছে- ০১৭৬১-২২২২২২, ০১৭৬১-২২২২২৩, ০১৭৬১-২২২২২৪। হটলাইন সার্ভিসের আওতায় দেশের যেকোনো প্রান্ত থেকে যেকোনো ব্যক্তি এসব নম্বরেও ফোন করে নিজ নিজ এলাকার লিগ্যাল এইড অফিসের ফোন নম্বর ও ঠিকানা সংগ্রহ করতে পারেন। এ হটলাইন সার্ভিসের মাধ্যমেও সংশ্লিষ্ট ব্যক্তিকে প্রাথমিক আইনি পরামর্শ ও তথ্যসেবা প্রদান করা হয়।

‘আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০’ অনুসারে আইনগত সহায়তা হলো আর্থিকভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার পেতে অসমর্থ বিচার প্রার্থীকে কোনো আদালতে দায়ের যোগ্য, দায়ের হয়েছে বা বিচার চলছে এমন মামলায় আইনি পরামর্শ ও সহায়তা, আইনজীবীর ফিস ও মধ্যস্থতাকারী বা নিযুক্ত সালিশকারীকে সম্মানী এবং মামলার প্রাসঙ্গিক খরচ প্রদানসহ অন্য যেকোনো সহায়তা প্রদান।

বাংলাদেশ সময়: ০৮০৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
ইএস/এএসআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।