ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় ঘোষণা হচ্ছে ‘নীরব এলাকা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
ঢাকায় ঘোষণা হচ্ছে ‘নীরব এলাকা’ ঢাকার একটি ব্যস্ত সড়ক (পুরনো ছবি)

ঢাকা: আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস উপলক্ষে রাজধানীর একটি এলাকাকে ‘নীরব এলাকা’ হিসেবে ঘোষণা করতে যাচ্ছে সরকার। 

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশে বুধবার (২৬ এপ্রিল) আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস পালনের মধ্য দিয়ে রাজধানীর জাতীয় সংসদ ভবন এলাকার একটি জায়গাকে ‘নীরব এলাকা’হিসেবে ঘোষণা করা হবে।
 
পরিবেশ অধিদফতরের উদ্যোগে মিরপুর সড়ক এবং মানিক মিয়া এভিনিউ’র সংযোগস্থলে (ধানমন্ডি বয়েজ স্কুলের পাশে) ‘নীরব এলাকা’ চিহ্নিত সাইনপোস্ট উদ্বোধন করবেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।


 
আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবসের এবারের প্রতিপাদ্য- ‘আসুন সবাই শপথ করি শব্দদূষণমুক্ত পরিবেশ গড়ি’।
 
গতবছর থেকে বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে বলে জানান পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. রইছউল আলম মন্ডল।
 
পরিবেশ অধিদফতরের মহাপরিচালক বাংলানিউজকে বলেন, শব্দদূষণের ফলে মানুষের উচ্চ রক্তচাপ, ক্ষুধামন্দা, অনিদ্রাসহ বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। দিন দিন শব্দদূষণের মাত্রা নিয়ন্ত্রণহীন ভাবে বেড়ে চলেছে। এটাকে প্রতিরোধের জন্য সচেতনতা প্রয়োজন।
 
দূষণের ফলে মানুষের যে ক্ষতি হচ্ছে তা রোধে সচেতনতা সৃষ্টি করতে এই ‘নীরব এলাকা’ ঘোষণার উদ্যোগ।
 
আগে বিভিন্ন জায়গায় শব্দ নিয়ন্ত্রণের জন্য ভাগ করা ছিল জানিয়ে তিনি বলেন, শিল্প, বাণিজ্যিক, আবাসিক, সরকারি অফিস-আদালত, হাসপাতাল এলাকায় শব্দের মাত্রা নির্ধারণ করা ছিল।
 
‘হাসপাতাল এবং সরকারি অফিস-আদালত এলাকায় শব্দের মাত্রা দিনে ৪৫ এবং রাতের বেলা ৪০ ডেসিবল। এরমধ্যে ‘নীরব এলাকাও পড়বে। শিল্প এলাকায় সর্বোচ্চ ৭৫ ডেসিবল। ’
 
কোন জায়গায় হর্ন বাজানো যাবে, কোন জায়গায় বাজানো যাবে না- এগুলো নির্ধারণ করা ছিল এবং সাইন লাগানো ছিল জানিয়ে রইছউল আলম মন্ডল বলেন, কিন্তু এগুলো মানতে দেখা যাচ্ছে না।
 
জনসচেতনতা বাড়াতে আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবসে ‘নীরব এলাকা’ ঘোষণা করা হচ্ছে বলে জানান পরিবেশ অধিদফতরের মহাপরিচালক।
 
দিবসটি উপলক্ষে সকাল ১১টায় মানিক মিয়া এভিনিউ’র ন্যাম ভবন এমপি হোস্টেলের সামনের ফুটপাতে শব্দসচেতনতা সমাবেশ অনুষ্ঠিত হবে।
 
পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং সচিব ইসতিয়াক আহমদ সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
 
বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad