ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

মৎস্যচাষভিত্তিক সংস্থার ৩ দিনব্যাপী সম্মেলন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
মৎস্যচাষভিত্তিক সংস্থার ৩ দিনব্যাপী সম্মেলন শুরু মৎস্যচাষভিত্তিক সংস্থার ৩ দিনব্যাপী সম্মেলন শুরু। ছবি: বাংলানিউজ

ঢাকা: এশিয়া-প্যাসিফিক অঞ্চলের মিঠাপানিতে মৎস্যচাষ এবং মৎস্যসম্পদভিত্তিক যুতসই ব্যবস্থাপনার উপর গুরুত্বারোপ করেছে ১৯টি দেশের আন্তর্জাতিক আন্তঃসরকারি সংস্থা ‘নাকা’।

মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে রাজধানীর গুলশানের একটি হোটেলে তিনদিনব্যাপী সংস্থাটির ২৮তম গর্ভনিং কাউন্সিলে এ বিষয়ে গুরত্ব দেওয়া হয়েছে।

কাউন্সিলের আগে সকালে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, মৎস্যসম্পদ আহরণ ও সংরক্ষণে বাংলাদেশ সরকার অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি তৎপর।

এছাড়া গভীর সমুদ্রে মৎস্যসম্পদ আহরণের জন্য কাজ চলছে।

বছরের প্রজনন মৌসুমে মাছ আহরণ নিষিদ্ধ থাকায় দেশে গত কয়েকবছর ধরে মৎস্যসম্পদ বেড়েছে বলে জানান প্রতিমন্ত্রী।
 
এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ১৯টি দেশের মৎস্যচাষসহ মৎস্যসম্পদের সুষ্ঠু ব্যবহার নিয়ে কাজ করে নাকা। গত বছর ব্যাংককে অনুষ্ঠিত ২৭তম জিসিএম সভায় বাংলাদেশ সংস্থাটির সহ সভাপতি নির্বাচিত হয় এবং ২৮তম সভা বাংলাদেশে করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।  
 
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- নাকা’র মহাপরিচালক চেরডেস্ক ভিরপথ পিএইডি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের এসিয়া-প্যাসিফিক সম্পাদক মাহবুব উজ্জামান, মৎস্য অধিদফতরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ প্রমুখ।
 
সভায় ১৯ দেশের প্রতিনিধি ছাড়াও জাতিসংঘের ‘এফএও’ সাউথ এশিয়ান ফিজারিজ ডেভেলপমেন্ট সেন্টারের প্রতিনিধিরা অংশ নেন।    
                                                 
বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
এসএ/আরআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।