ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সরকার সহযোগিতা করতে বাধ্য, প্রধানমন্ত্রীকে ইসি

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
সরকার সহযোগিতা করতে বাধ্য, প্রধানমন্ত্রীকে ইসি নির্বাচন কমিশন সচিবালয়/ছবি: বাংলানিউজ

ঢাকা: নির্বাচন কমিশনকে (ইসি) দায়িত্ব পালনের ক্ষেত্রে সরকার তথা নির্বাহী কর্তৃপক্ষ সহযোগিতা করতে বাধ্য। কেননা, নির্বাচনী কমিশন সম্পূর্ণ স্বাধীন, কেবল সংবিধান ও আইনের অধীন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এক চিঠিতে এমনটিই জানিয়েছে নির্বাচন কমিশন। সংস্থাটির সিনিয়র সহকারী সচিব মো. আতিয়ার রহমান চিঠিটি পাঠিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ও কাউন্সিল অফিসার বরাবর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩ মে জাতীয় সংসদ অধিবেশনে একটি প্রশ্নোত্তরেও এমন জবাবই দেবেন। পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাজমুল হক প্রধানের প্রশ্নটি হচ্ছে- ‘বর্তমান সরকার সুষ্ঠু নির্বাচন পরিচালনার লক্ষ্যে কোনো গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছেন কি না; করলে উহা কী? এর জবাব লিখে দিতে সম্প্রতি ইসিকে বলেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

আতিয়ার রহমানের পাঠানো চিঠিতে বলা হয়েছে- ‘নির্বাচন কমিশন সংবিধান ও সংশ্লিষ্ট আইন দ্বারা নির্ধারিত বিধান অনুযায়ী দায়িত্ব পালন করে। নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সকল নির্বাহী কর্তৃপক্ষ সহযোগিতা করতে সাংবিধানিকভাবে বাধ্য। কমিশন দায়িত্ব পালনের ক্ষেত্রে সম্পূর্ণ স্বাধীন এবং কেবল সংবিধান ও আইনের অধীন। ’

বর্তমান সরকারের আমলে নির্বাচন সুষ্ঠু হয়েছে উল্লেখ করে চিঠিতে আরও বলা হয়েছে- ‘বর্তমান সরকারের আমলে অনুষ্ঠিত সকল নির্বাচনসহ সম্প্রতি অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। নবগঠিত নির্বাচন কমিশন পূর্ববর্তী কমিশনের ধারাবাহিকতায় বেশ কয়েকটি নির্বাচন সম্পন্ন করেছে, যার সবগুলোই সুষ্ঠু হিসেবে দেশ ও বিদেশে প্রশংসিত হয়েছে। এ পর্যন্ত অনুষ্ঠিত সকল নির্বাচনে নির্বাচন কমিশনের চাহিদা অনুসারে সরকার তথা নির্বাহী বিভাগ সকল ধরনের সহায়তা প্রদান করেছে। আগামীতে অনুষ্ঠিত সকল নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশনকে সকল প্রকার সহযোগিতা করার জন্য বর্তমান সরকার বদ্ধ পরিকর। ’

বর্তমান সরকারের অধীনে নবম ইউপি ও পৌরসভা নির্বাচন, চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন, দেশের প্রথম জেলা পরিষদ নির্বাচন ও ৫টি সিটি করপোরেশন নির্বাচনসহ প্রায় ৭০ হাজারের মতো নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।