ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আমরা তো কোনো কিস্তি তুলিনি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
আমরা তো কোনো কিস্তি তুলিনি! আহত শ্রমিক নিলুফা ইয়াসমীন-ছবি-বাংলানিউজ

সাভার (ঢাকা): ‘আমরা তো কোনো কিস্তি তুলি ন‍াই! কারো কাছে ভিক্ষাও চাইতেছি না। তাইলে ক্যান আমাগো ছিঁড়া ছিঁড়া কিস্তিতে ক্ষতিপূরণের ট্যাকা দিবো?’- এভাবেই ক্ষোভ প্রকাশ করেন রানা প্লাজা ধসে আহত এক শ্রমিক।

সোমবার (২৪ এপ্রিল) রানা প্লাজা ধসের চ‍ার বছর পূর্তিতে নিহত শ্রমিকদের স্মরণ করতে এসে ক্ষতিপূরণে ‍টাকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন আহত শ্রমিকরা।

নিলুফা ইয়াসমীন নামের এক আহত শ্রমিক বাংলানিউজকে বলেন, আমি রানা প্লাজার সাত তলার কারখানায় কাজ করার সময় ভবনটি ভেঙে পড়ে।

ঘটনার দুইদিন পর আহত অবস্থায় আমাকে উদ্ধার করা হয়। মাথায় আঘাত লাগায় কান দিয়ে কিছুদিন পর পরই রক্তপাত হয়। তাছাড়া মেরুদণ্ডে আঘাতের কারণে ভারী কোনো কাজ করতে পারি না। সন্তান ও পরিবার নিয়ে এখন কোথায় যাব? কি করবো?

অভিযোগ করে তিনি বলেন, কোনো প্রতিষ্ঠান থেকে কিস্তি তোলা হইলে যেমন করে টাকা জমা নেয় তেমন করে বছর বছর সামান্য কয়টা টাকা দিয়ে শেষ। ছয় মাস চিকিৎসা ফ্রি দিয়ে এখন আর দেয় না। এখন নাই কোনো চিকিৎসা, নাই কোনো ওষুধ!

ক্ষোভের সঙ্গে তিনি বলেন, ক্ষতিপূরণ যা দেওয়ার একবারে দিয়ে দিলে গ্রামে চলে যাইতাম। কোনভাবে নিজেদের সন্তানদের মানুষ করতাম। আমরা চাই না আমাদের পোলাপানেরা আমাগো মতো মুর্খ হোক। আর তারা এমন কারখানার শ্রমিক হোক।

রানা প্লাজা ধসের ঘটনায় দায়ীদের বিচার দাবি করেন আগত শ্রমিকরা। ভবন ধসের চার বছর পার হলেও এখনও জড়িতদের বিচার না হওয়া হতাশা প্রকাশ করেন তারা।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
আরআর/এমজেএফ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।