ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে প্রবল বর্ষণ, চলছে থেমে থেমে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
রাজশাহীতে প্রবল বর্ষণ, চলছে থেমে থেমে প্রবল বর্ষণেও থেমে নেই রিকশা চালক, ছবি: শরীফ সুমন

রাজশাহী: তিন সপ্তাহেরও বেশি সময় ধরে রাজশাহীতে চলছিল মাঝারি তাপদাহ। এতে নগরজীবন দুর্বিষহ হয়ে উঠেছিল। অবশেষে গত সপ্তাহে প্রথম দফায় মুষলধারে বৃষ্টি হয়। কয়েক দিন বিরতি দিয়ে সোমবার (২৪ এপ্রিল) আবারও প্রবল বর্ষণ শুরু হয়েছে।

সকাল থেকে রাজশাহীতে থেমে থেমে বর্ষণ চলছে। সকাল ৮টা ১০ মিনিট থেকে সকাল ৯টা পর্যন্ত রাজশাহীতে ১৩ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এখনও আকাশ মেঘলা রয়েছে। তাই আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক লতিফা হেলেন বাংলানিউজকে বলেন, বৃষ্টি হলেও আজ কোথাও শিলাবৃষ্টির খবর পাওয়া যায়নি।

তিনি বলেন,  দেশের অন্য স্থানের মত রাজশাহীতেও বর্ষণ শুরু হয়েছে। থেমে থেমে বৃষ্টি চলছে। এছাড়া অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে মাঝারি থেকে ভারী বর্ষণও হতে পারে বলে জানান এই কর্মকর্তা।
রাজশাহীতে প্রবল বর্ষণ, চলছে থেমে থেমে- ছবি: শরীফ সুমন

এদিকে, বৃষ্টির পর রাজশাহীর তাপমাত্রা কিছুটা কমেছে। বর্তমানে তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। এর আগে গত ৩ এপ্রিল রজশাহী মহানগরীতে সর্বোচ্চ তাপামাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। তাই তাপদাহের পর প্রত্যাশিত এই বৃষ্টি খরা প্রবণ রাজশাহীর কৃষির জন্য আশীর্বাদ মনে করা হচ্ছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দেব দুলাল ঢালি বাংলানিউজকে বলেন, এখন মাঠে বোরো ধান আছে, বৃষ্টির প্রয়োজন। গাছে আম আছে, বৃষ্টির প্রয়োজন। এর মধ্যে গত বুধবার ও আজকের বৃষ্টিতে শিল পড়েনি। তাই এই বৃষ্টিটা ধান ও আমের জন্য উপকারী।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
এসএস/বিএস
 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।