ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১১ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ

ঢাকা: ভারি বর্ষণ ও ঝড়ো হাওয়ার কারণে সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে বলে বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে।

সোমবার ( ২৪ এপ্রিল) সকালে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন সদরঘাটে দায়িত্বরত নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের যুগ্ম পরিচালক (বিআইডব্লিউটিএ) জয়নাল আবেদিন।

তিনি বাংলানিউজকে জানান, অতি বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে সারাদেশে লঞ্চ চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

এছাড়া সকালে সদরঘাট থেকে বিভিন্ন নৌ-রুটের কোনো লঞ্চ ছেড়ে যায়নি। সাধারণত ২ নম্বর সংকেত থাকলে ৬৫ আসনের নিচে সব ধরনের ছোট লঞ্চ চলাচল বন্ধ থাকে। আর ৩ নম্বর সংকেত থাকলে ক্ষেত্র বিশেষে বড় লঞ্চগুলো চলাচল করে। কিন্তু ৩ নম্বর সংকেতের সঙ্গে সঙ্গে দমকা হাওয়া বৃদ্ধি পাওয়ায় বড় লঞ্চগুলোও চলাচল বন্ধ রাখা হয়েছে।

অন্যদিকে আবহাওয়া অধিদপ্তর থেকে সবুজ সংকেত পেলে আবার লঞ্চ চলাচল স্বাভাবিক হবে বলেও তিনি বাংলানিউজকে জানান।  
সর্বশেষ আবহাওয়ার পরিস্থিতি তুলে ধরে আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছেন আবহাওয়াবিদ আবদুর রহমান খান।

রোববার (২৩ এপ্রিল) রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী-বন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের উপর দিয়ে পশ্চিম/উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি. মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি. মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ০৯০৪ ঘণ্টা, এপ্রিল ২৪,২০১৭/আপডেট: ০৯২৮
এসজে/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।