ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে ম্যাক্রন- লি পেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে ম্যাক্রন- লি পেন

ইউরোপের ভবিষ্যৎতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবারের ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন। এতে কট্টর-ডানপন্থি দল ন্যাশনাল ফ্রন্টের (এফএন) প্রার্থী মারিন লি পেনের মুখোমুখি হচ্ছেন উদার মধ্যপন্থী এমানুয়েল ম্যাক্রন। দু’টি টেলিভিশনের বুথফেরত জরিপের ফল‍াফল অনুয়ায়ী মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো এমনটিই জানিয়েছে।

টিএফ-ওয়ান টেলিভিশনের বুথফেরত জরিপ অনুযায়ী, ম্যাক্রন ও লে পেন সমানসংখ্যক ২৩ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয় দফায় উত্তীর্ণ হয়েছেন। অন্যদিকে এবং ফ্রান্স টু টেলিভিশনের জরিপ বলছে, ম্যাক্রন পাচ্ছেন ২৩.৭ শতাংশ ভোট।

বিপরীতে লে পেইন ২১.৭ শতাংশ ভোট পেতে পারেন বলে জানা গেছে।
 
দেশটির স্থানীয় সময় স্থানীয় সময় সকাল ৮টায় ৬৭ হাজার ভোটকেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। গুরুত্বপূর্ণ এই নির্বাচনে প্রার্থী ১১জন হলেও মূল প্রতিদ্বন্দ্বিতা করছেন চার প্রার্থী।
 
প্রার্থী মারিন লি ও মধ্যপন্থী এমানুয়েল ম্যাক্রন ছাড়াও রয়েছে মধ্য-ডানপন্থী রিপাবলিকান দলীয় প্রার্থী ফ্রাসোয়া ফিলন ও কট্টর-বামপন্থী প্রার্থী জ্য লুক মেলাশো।
 
প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য কোনো দলই যদি পর্যাপ্ত পরিমাণ ভোট না পায় তবে ৭ মে দ্বিতীয় রাউন্ডের নির্বাচন অনুষ্ঠিত হব। রোববার সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে ৭ মে লড়াই হবে। ৭ মে সবচেয়ে বেশি ভোটপ্রাপ্ত প্রার্থী দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

বাংলাদেশ সময়: ০৪২২ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭ 
আরএটি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।