ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাল স্ট্যাম্প: গোয়েন্দা নজরদারিতে ছাপাখানা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
জাল স্ট্যাম্প: গোয়েন্দা নজরদারিতে ছাপাখানা

ঢাকা: রাজধানীর একটি প্রেসে ছাপা হয় জাল রেভিনিউ স্ট্যাম্প। ছাপার পর এসব জাল স্ট্যাম্প নিয়ে আসা হতো কারওয়ান বাজারের একটি বাসায়। তারপর সেখান থেকে এসব জাল স্ট্যাম্প ছড়িয়ে দেওয়া হতো রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায়।

দীর্ঘদিন ধরে আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে গোপনে এ ব্যবসা চালিয়ে আসছিলো একটি চক্র। চাঁন মিয়া (৩৫) ও ইকবাল হোসেন (৩১) নামের দুই প্রতারক মূলত এ ব্যবসাটির মদদ দিয়ে আসছিলেন।

 

পুলিশ বলছে, চক্রের মূল হোতাকে এখনও গ্রেফতার করা হয়নি। এসব জাল স্ট্যাম্প ছাপা হতো রাজধানীতে অবস্থিত একটি ছাপাখানায়। ছাপার পর এসব জাল স্ট্যাম্প ছোট ছোট চালানে করে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে দিতো চক্রটি। ছাপাখানাটি বর্তমানে পুলিশের নজরদারিতে রয়েছে।  

গত ২০ এপ্রিল (বৃহস্পতিবার) জাল স্ট্যাম্প তৈরি চক্রের ৫ সদস্যকে আটক করে অপরাধ তথ্য ও গোয়েন্দা (পশ্চিম) বিভাগের একটি দল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকরা এমন তথ্যই দিয়েছে বলে জানিয়েছে পুলিশ।

আটককৃতরা হলেন- মো. চাঁন মিয়া (৩৫), মো. ইকবাল হোসেন (৩১), আব্দুর রশিদ (৪৫), সেলিম মিয়া (৩৮) ও রমজান মুন্সী ওরফে জামসেদ (৪২)। কারওয়ান বাজারের ১ নং সিটি কর্পোরেশন মার্কেট ও রমনা থানার রেলক্রসিং এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে। এ সময় তাদের কাছ থেকে ১ কোটি ২০ লাখ ৭৭ হাজার ১৫০ টাকা মূল্যমানের জাল রেভিনিউ স্ট্যাম্প উদ্ধার করা হয়।

গোয়েন্দা সূত্রে জানিয়েছে, চক্রের সদস্যরা ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন স্থানে খুচরা বিক্রেতাদের কাছে এসব জাল স্ট্যাম্প সরবরাহ করতো।  

গ্রেফতারকৃত ইকবাল হোসেন রাজধানীর বিভিন্ন স্থানে এসব জাল স্ট্যাম্প সরবরাহের কাজ করতেন। প্রেসে ছাপার পর এসব জাল স্ট্যাম্প এনে কারওয়ান বাজারে তার ভাড়া বাসায় রাখতেন। সেখান থেকে ছোট ছোট ভাগে এসব স্ট্যাম্প নিয়ে যেতেন রাজধানীর বিভিন্ন স্থানে। আর এ স্ট্যাম্প সরবরাহের কাজে তাকে সহায়তা করতেন চাঁন মিয়া।  

আব্দুর রশিদ, সেলিম মিয়া ও রমজান মুন্সী রাজধানীতে বিভিন্ন খুচরা স্ট্যাম্প ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ রাখতেন। এছাড়াও চক্রের অন্য সদস্যরা রাজধানীর বিভিন্ন স্থানে যেমন- বিআরটিএসহ বিভিন্ন স্থানে ভূমি অফিসের আশপাশে থাকা বিভিন্ন দালালদের সঙ্গেও যোগাযোগ রাখতো বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে।  

শুধু তাই নয়, চক্রটি জাল স্ট্যাম্প প্রস্তুত করার পাশাপাশি অন্যান্য জাল স্ট্যাম্প প্রস্তুতকারীদের কাছ থেকে পাইকারিভাবে কিনে রাখতো। পুরো রাজধানীতে সব খুচরা বিক্রেতাদের কাছে একমাত্র স্ট্যাম্প সরবরাহকারী হিসেবে পরিচিত হওয়ার পরিকল্পনা ছিলো চক্রটির।  

এবিষয়ে ঢাকা মেট্রোপলিটান পুলিশের (ডিএমপি) অপরাধ তথ্য ও গোয়েন্দা (পশ্চিম) বিভাগের উপ কমিশনার (ডিসি) মো. সাজ্জাদুর রহমান বাংলানিউজকে বলেন, দীর্ঘদিন ধরে চক্রটি রাজধানীতে জাল রেভিনিউ স্ট্যাম্প তৈরি ও বিক্রির ব্যবসায় করছিলো। অভিযান চালিয়ে ৫ আসামিকে গ্রেফতার করা হয়েছে।  

তিনি বলেন, চক্রের মূল হোতাকে গ্রেফতারের চেষ্টা চলছে। চক্রের সদস্যরা কোথায় এসব জাল স্ট্যাস্প ছাপার কাজ করতো সেই ছাপাখানার সন্ধান পাওয়া গেছে। বর্তমানে ছাপাখানাটি গোয়েন্দা নজরদারিতে রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
এসজেএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।