ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাওরের পানিতে তেজষ্ক্রিয়তার প্রমাণ পাওয়া যায়নি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
হাওরের পানিতে তেজষ্ক্রিয়তার প্রমাণ পাওয়া যায়নি হাওরের পানি পরীক্ষা করছে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধি দল

সুনামগঞ্জ: সম্প্রতি সুনামগঞ্জে বিভিন্ন হাওরে মাছ মরে ভেসে উঠার ঘটনায় পানি পরীক্ষা করে প্রাথমিকভাবে তেজষ্ক্রিয়তার কোনো প্রমাণ পায়নি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন।

রোববার (২৩ এপ্রিল) সকালে সুনামগঞ্জে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের তিন সদস্যের একটি প্রতিনিধি দল হাওর পরিদর্শন করে পানি পরীক্ষা করেন।  

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ফিজিক্যাল সাইন্স এটোনিমিকেল কমিশনের সদস্য ড. দিলীপ কুমার সাহা বলেন, ‘প্রাথমিকভাবে হাওরের পানিতে তেজষ্ক্রিয়তার কোনো প্রমাণ পওয়া যায়নি।

তবে সুনামগঞ্জের বিভিন্ন হাওর থেকে বিভিন্ন প্রকার পানি, মরা মাছ ও মরা হাঁসের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য অপর একটি দল ঢাকায় নিয়ে গেছে। সেখানে ল্যাব টেস্টের পর নিশ্চিতভাবে বলা যাবে এই পানিতে আসলেই কোনো তেজষ্ক্রিয়তা আছে কি না।

হাওরে মাছ মরে যাওয়া সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, হাওরের ধানে সার প্রয়োগ করা হয় সেই ধান পচে যাওয়ার ফলে রাসায়নিক প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে আর সে কারণেই এই মাছ মারা যেতে পারে। তারা সারাদিনে জেলার আরো বেশ কয়েকটি আক্রান্ত হাওরে গিয়ে পরীক্ষা করবেন। ’

পরমাণু  প্রতিনিধি দলের সঙ্গে আরো আছেন বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি কমিশনের প্রধান সাইন্টিফিক অফিসার ড. দেবাশিষ পাল ও বাংলাদেশ ক্যামিস্ট্রি ডিভিশনের হেড ড. বিলকিস আরা বেগম।

শনিবার সন্ধ্যায় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধি দলটি সুনামগঞ্জে পৌঁছায়।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।