ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৬ বছরের কম বয়সের অটিজম শিশুদের শিক্ষা দিতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
৬ বছরের কম বয়সের অটিজম শিশুদের শিক্ষা দিতে হবে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. স্টিফেন শোর-ছবি: সুমন শেখ

ঢাকা: অটিজম শিশুদের ছয় বছরের কম বয়সের সময় থেকে শিক্ষা দেওয়া ও কর্মক্ষেত্রের জন্য তৈরি করার পদক্ষেপ নিতে হবে বলে জানিয়েছেন অ্যাডেলফি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. স্টিফেন শোর।

শনিবার (২২ এপ্রিল) বিকেলে অটিজম শিশুদের বাবা-মাতা ও এ বিষয়ের পেশাজীবীদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে স্টিফেন শোর এ কথা জানান।

স্টিফেন শোর বলেন, অটিজম শিশুকে ছয় বছর বা এর কম সময়ের বয়স থেকেই পরিবারকে তাদের শিক্ষার ব্যাপারে যত্নবান হতে হবে।

শিক্ষার পাশাপাশি তাদের কর্মক্ষেত্রে ভূমিকার রাখার জন্য প্রস্তুত করতে হবে।

এখন ব্যবসা প্রতিষ্ঠানগুলো যাদের অটিজম আছে তাদের চাকরি দিয়ে মনে করে না যে তারা সহযোগিতা করছে। ব্যবসায়ীরা তাদের ব্যবসার স্বার্থেই চাকরি দিচ্ছে। তাই অটিজম যাদের আছে তারা কর্মক্ষেত্রে যাতে সহকর্মীদের সঙ্গে মানিয়ে নিতে পারে সেভাবেও প্রস্তুত করতে হবে।

সূচনা ফাউন্ডেশন বিকেলে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে এ অনুষ্ঠানের আয়োজন করেন।

স্টিফেন জানান, শিশু অবস্থায় তার অটিজম ধরা পড়ে। মাত্র ১৮ মাস বয়সে তিনি বাকশক্তি হারিয়ে ফেলেন। তিনি কোনো ধরনের শব্দ করতে পারতেন না। এরপর পর তার বাবা মায়ের প্রচেষ্টায় চর বছর বয়স থেকে তার অবস্থার উন্নতি হতে থাকে।

স্টিফেন শোর বলেন, প্রথমে চেষ্টা করতে হবে অটিজম শিশুরা যাতে অনুকরণ করে। যদি অনুকরণ না করে তবে তাদের অনুকরণ করতে হবে। এভাবে তাদের অবস্থার পরিবর্তন আনতে হবে। শিক্ষার পাশাপাশি কর্মক্ষেত্রের জন্য তাদের যে প্রশিক্ষণ দরকার সেই প্রশিক্ষণগুলো দিতে হবে।

এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, কোনো মায়ের অটিজম শিশু থাকলে তার পরবর্তী শিশু অটিজম হওয়ার সম্ভাবনা খুবই কম।

বাংলাদেশ সময়: ২২০৬ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
এসকে/এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।