ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাকালুকিতে মারা গেছে ২৫ মেট্রিক টন মাছ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
হাকালুকিতে মারা গেছে ২৫ মেট্রিক টন মাছ হাকালুকিতে মারা গেছে ২৫ মেট্রিক টন মাছ-ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: সম্প্রতি ভারি বর্ষণে তলিয়ে যাওয়া ধান পঁচে পানি বিষাক্ত হয়ে হাকালুকি  হাওরে প্রায় ২৫ মেট্রিক টন মাছ মারা গেছে।

শনিবার (২৩ এপ্রিল) বিকেল ৪টার দিকে জেলা মৎস্য অফিসে ব্রিফিং করে সাংবাদিকদের এ তথ্য জানান মৌলভীবাজার জেলা মৎস্য কর্মকর্তা আ স ম শফিক উজ জামান।

মৎস্য কর্মকর্তা বলেন, হাওরের ধান পঁচে পানির পিএইচ, অ্যামোনিয়া, ডিও (পিপিএম) এবং টিডিএস অস্বাভাবিক হওয়ায় পানি বিষাক্ত হয়ে ওঠে।

ফলে হাকালুকি হাওরের জুড়ি অংশে ৭ মেট্রিক টন, কুলাউড়া অংশে ৮ মেট্রিক টন এবং বড়লেখা অংশে ১০ মেট্রিক টন মাছ মারা যায়।

হাওরে মাছের যে ক্ষতি হয়েছে তা মাছের পোনা অবমুক্ত করে তা পুষিয়ে নেওয়া সম্ভব হবে বলেও জানান তিনি। এছাড়া হাকালুকি হাওর পাড়ের ৩ উপজেলার আইডিকার্ডধারী ৪ হাজার মৎস্য চাষীকে সহায়তার ব্যবস্থা করা হচ্ছে।

পানির বর্তমান অবস্থা স্বাভাবিক রয়েছে জানিয়ে মৎস্য কর্মকর্তা জানান, বর্তমানে হাকালুকির পানির পিএইচ ৭ দশমিক ৫, দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ ৫ দশমিক ৯ পিপিএম, অ্যামোনিয়া ০ দশমিক ০২ পিপিএম ও টিডিএস ৬০। এ মাত্রাগুলোই পানির স্বাভাবিক মাত্রা।

তিনি বলেন, বর্তমানে হাকালুকি হাওরের পানিতে কোনো বিষ নেই। ধান পঁচে যে অ্যামোনিয়া গ্যাস সৃষ্টি হয়ে মাছ মরেছিলো তা এখন সম্পূর্ণ স্বাভাবিক। তবে হাকালুকি হাওরের পানি স্বাভাবিক অবস্থায় ফিরে এলেও হাওরে মাছ ধরা নিষিদ্ধের পাশাপাশি হাওরের মাছ খাওয়া নিষিদ্ধ আরও কয়েকদিন বলবৎ থাকবে।

এদিকে, হাওরে মাছ মরার এ ঘটনাটি তদন্ত করতে ঢাকা থেকে মৎস্য অধিদপ্তরের উচ্চপর্যায়ের একটি দল হাকালুকি হাওর পরিদর্শন করেন। এ ছাড়াও এ বিষয়ে গঠিত তদন্ত দল কাজ করছে।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
আরবি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।