ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খাদিমনগর জাতীয় উদ্যানে বিশ্ব ধরিত্রী দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
খাদিমনগর জাতীয় উদ্যানে বিশ্ব ধরিত্রী দিবস পালিত খাদিমনগর জাতীয় উদ্যানে বিশ্ব ধরিত্রী দিবস পালিত। ছবি: বাংলানিউজ

সিলেট: নিজেদের অস্তিত্ব রক্ষার স্বার্থেই বন বাঁচানো, বন্যপ্রাণী বাঁচানো ও সংরক্ষণের মাধ্যমে জীববৈচিত্র্য রক্ষার আহ্বান জানিয়েছেন বিভাগীয় বন কর্মকর্তা আরএসএম মুনিরুল ইসলাম।

শনিবার (২২ এপ্রিল) বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে সিলেট খাদিমনগর জাতীয় উদ্যানে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

তিনি বলেন, মানুষ পরিবেশ বান্ধব পর্যটন ব্যবস্থাপনার বিকাশের মাধ্যমে বন ও জীববৈচিত্র্য সংরক্ষণের গুরুত্ব উপলব্ধি করতে পারবে এবং অধিকতর সচেতন হবে।



সহ-ব্যবস্থাপনা কমিটি ও সিলেট বন বিভাগের উদ্যোগে ইউএসএআইডি’র ক্লাইমেট রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস অ্যান্ড লাইভলিহুডস (ক্রেল) প্রকল্প’র বাস্তবায়নকারী সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) এর উদ্যোগে দিবসটিতে বন পর্যবেক্ষণ, বন্যপ্রাণীদের জন্য বিশেষ প্রজাতির ফলজ গাছের চারা রোপনের আয়োজন করা হয়।

‘পরিবেশ বিষয়ক এবং জলবায়ু জ্ঞান’ এই প্রতিপাদ্যের আলোকে এমসি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ, শিক্ষক-শিক্ষার্থীরা, সহ-ব্যবস্থাপনা কমিটির সদস্যরা এবং গণমাধ্যম কর্মীরা অংশ নেন।

এ সময় বক্তব্য রাখেন- সহ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোশের্দ আহমেদ চৌধুরী মাছুম, প্রফেসর ড. নেছওয়ার।

ক্রেল প্রকল্প প্রতিনিধি এস এম মামুনের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- রাতারগুল বিশেষ জীববৈচিত্র্য সংরক্ষণ এলাকা, সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি-মো. মাহবুব আলম, সহ-সভাপতি-অ্যাডভোকেট শাহজাহান সিদ্দিক, মো. আব্দুস শহিদ, সোমেলা পাত্র প্রমুখ।

এদিকে, আলোচনা শেষে শিক্ষার্থীরা খাদিমনগর জাতীয় উদ্যানে দুই ঘণ্টার ট্রেইল হাইকিং করেন এবং বন সংরক্ষণ ও পর্যটন বিকাশে প্রয়োজনীয় তথ্য ও ছবি সংগ্রহ করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
এনইউ/আরআইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।