ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোগ নির্ণয়ে হাকালুকিতে যাচ্ছে আইইডিসিআর প্রতিনিধি দল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
রোগ নির্ণয়ে হাকালুকিতে যাচ্ছে আইইডিসিআর প্রতিনিধি দল হাকালুকি হাওরে যাচ্ছে আইইডিসিআর প্রতিনিধি দল

সিলেট: হাকালুকি হাওরে ছড়িয়ে পড়া রোগ নির্ণয়ে আসছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তিন সদস্যের প্রতিনিধি দল। ‘হাকালুকিতে মাছ খেয়ে মরছে হাঁস’ শিরোনামে বাংলানিউজে একটি প্রতিবেদন প্রকাশের প্রেক্ষিতে তারা এখানে আসছে।

রোববার (২৩ এপ্রিল) প্রতিনিধি দলের সদস্যরা হাকালুকি হাওরের মৌলভীবাজার ও সিলেট অংশে হাঁস-পাখি ও মাছ মারা যাওয়ার বিভিন্ন দিকগুলোর আলামত সংগ্রহ করবেন।  

শনিবার (২২ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর সিলেটের বিভাগীয় পরিচালক ডা. মো. ইসলাম ফারুক বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, প্রতিনিধি দলের সদস্যরা হাওরে ইকোলজিক্যাল বিষয় ও মানবদেহে রোগ ছড়াতে পারে কিনা সে বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন, আসলে পানিতে বিষক্রিয়া ধান পঁচে যাচ্ছে, নাকি কোনো কেমিক্যাল সংমিশ্রণের কারণে হয়েছে সেসব বিষয়ে বিশেষজ্ঞরা গবেষণা চালাবেন।

ডা. মো. ইসলাম ফারুক বলেন, বাংলানিউজে ‘হাকালুকিতে মাছ খেয়ে মরছে হাঁস’ শিরোনোমে সংবাদ ও ছবি দেখে প্রতিনিধি দলটি সিলেটে আসছেন।

হাকালুকি হাওরসহ এ অঞ্চলের বিভিন্ন হাওরে মাছ ও পোকা খেয়ে পোষা হাঁস মারা পড়ছে উল্লেখ করে গত ১৮ এপ্রিল বাংলানিউজে ওই প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনে জানানো হয়, গত ক’দিনে সহস্রাধিক হাঁসের মারা গেছে এখানে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
এনইউ/জিপি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।