ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শ্রদ্ধা জানাতে আসলেন না লাকীর সুরে জনপ্রিয় শিল্পীরা!

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
শ্রদ্ধা জানাতে আসলেন না লাকীর সুরে জনপ্রিয় শিল্পীরা! শ্রদ্ধা জানাতে লাকী আখন্দের মরদেহ শহীদ মিনারে রাখা হয়/ছবি: রানা

ঢাকা: ‘যে দেশে গুণীর কদর নেই, সে দেশে গুণীর জন্ম হয় না।’ একজন লাকী আখন্দ, যিনি আমৃত্যু গেয়ে গেলেন দেশ ও দশের গান। যার কথা ও সুরের গান গেয়ে প্রতিষ্ঠা পেলেন অনেকে। পরিতাপের বিষয় তারাই কেউ এলেন না লাকীকে শেষ শ্রদ্ধা জানাতে। এ নিয়েই সংস্কৃতি অঙ্গনে চলছে আলোচনা-সমালোচনা।

জনপ্রিয় সুরকার, গীতিকার, সঙ্গীত পরিচালক লাকী আখন্দ সত্তর ও আশির দশকে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছিলেন। তেমনি তার লেখা ও সুরে গান গেয়েও প্রতিষ্ঠা পেয়েছেন এমন নজিরও কম নয়।

শুধু সঙ্গীত শিল্পীই নন লাকী আখন্দ, তিনি একজন মুকক্তিযোদ্ধাও। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী। মাত্র চৌদ্দ বছর বয়সে তিনি মুক্তিযুদ্ধে কণ্ঠযোদ্ধা হিসেবে অংশ নিয়েছিলেন। মৃত্যুর কিছু দিন আগেও তিনি মঞ্চে গেয়েছেন।
 
শুক্রবার (২১ এপ্রিল) ফুসফুসের ক্যান্সারের কাছে পরাজিত হয়ে না ফেরার দেশে চলে গেছেন কিংবদন্তী এই শিল্পী। ওই দিন রাতেই তার বাসায় সাংস্কৃতিক অঙ্গণের অনেকেই ছুটে যান।

শনিবার (২২ এপ্রিল) তাকে দেওয়া হয় রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অনার। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে সকাল পৌনে সাড়ে এগারটা দুপুর সোয়া ১টা পর্যন্ত তার মরদেহের শেষ শ্রদ্ধা জানাতে রাখা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে।

গার্ড অব অনারের পর, শুরু হয় একে একে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপনের পালা। সেখানে নাটক ও চলচ্চিত্রের কলা-কুশলী, বিভিন্ন রাজনৈতিক দল, সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীসহ সর্বস্তরেরমানুষ শ্রদ্ধা জ্ঞাপন করেন।
 
কিন্তু লাকী আখন্দের গান গেয়ে যারা প্রতিষ্ঠা পেয়েছেন, বলতে গেলে তাদের কেউই আসেননি তাদের সঙ্গীত সতীর্থ ও গুরুকে শ্রদ্ধা জানাতে। এ নিয়ে আগতদের মধ্যে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

কুমার বিশ্বজিতের গাওয়া ‘যেখানে সীমান্ত তোমার’, আইয়ুব বাচ্চুর গাওয়া ‘কী করে বললে তুমি’, হাসানের গাওয়া ‘হৃদয়ের দুর্দিনে যাচ্ছে খরা’, নগর বাউলখ্যাত জেমসের গাওয়া ‘লিখতে পারি না কোনো গান আজ তুমি ছাড়া’, ‘ভালোবেসে চলে যেও না’ তুমুল জনপ্রিয় এসব গানের সুর দিয়েছিলেন লাকী আখন্দ। এছাড়া ‘আগে যদি জানতাম’, ‘মামুনিয়া’ গান দুটো ফেরদৌস ওয়াহিদ গেয়ে তুমুল জনপ্রিয়তা পান। কিন্তু এদের কাউকেই দেখা যায়নি শহীদ মিনারের আশেপাশে।

জাহিদুর রহমান নামে এক ভক্ত প্রিয় এই শিল্পীকে শ্রদ্ধা জানাতে এসেছিলেন। তিনি বাংলানিউজকে বলেন, তার সুর করা গানে আমার মতো অনেকেই কুমার বিশ্বজিৎ, জেমস, আইয়ুব বাচ্চুর বা হাসানের ভক্ত হয়েছি। আর যারা তার সুরে গান গেয়ে জনপ্রিয় হলেন, মানুষের ভালোবাসা পেলেন, তারাই এলেন না! এটা কী করে হয়?

কেন্দ্রীয় শহীদ মিনারে লাকী আখন্দের মরদেহ আনার পর ঢাকা জেলা মেজিস্ট্রেট রবীন্দ্র চাকমার নেতৃত্বে তাকে গার্ড অব অনার দেওয়া হয়। এরপর প্রথমেই ফুলেল শ্রদ্ধা জানান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এরপর একে একে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সৈয়দ ইকবাল, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য গাজী মাজহারুল আনোয়ার, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, সদস্য মেরিনা জাহান কবিতা, আওয়ামী লীগ নেতা শফী আহমেদ, মারুফা আক্তার পপি, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ, গণজাগরণ মঞ্চের নেতা কামাল পাশা চৌধুরী, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নেতা আনিসুর রহমান মল্লিক শ্রদ্ধা জানান।
 
সঙ্গীত শিল্পীদের মধ্যে শিল্পী ফকির আলমগীর, খোরশেদ আলম, তিমির নন্দী, খুরশিদ আলম, আখরামুল ইসলাম, নকীব খান, আসিফ ইকবাল, বেলাল খান, কাজী হাবলু, ফুয়াদ নাসের বাবুকে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও গীতিকবি শহীদুল্লাহ ফরায়েজী, গীতিকবি কবির বকুল, জলের গানের সাইফুল জার্নাল, নাট্যকার ও স্থপতি শাকুর মজিদ তার মরদেহে শ্রদ্ধা জানান।

বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভি, নাটকের দল প্রাচ্যনাট, শিল্পীত, ঋষিজ, আবৃত্তি সমন্বয় পরিষদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাসাস, খেলাঘর প্রভৃতি সংগঠনও শ্রদ্ধা নিবেদন করে গুণী এই শিল্পীর প্রতি।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষে গোলাম কুদ্দুছের নেতৃত্বে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন পর্ব শেষ হয়। এরপর দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শেষ হয় শহীদ মিনারে শিল্পী লাকী আখন্দকে শেষ শ্রদ্ধা জানানোর পালা।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
ইইউডি/এমজেএফ/

লাকীর কালজয়ী গানগুলো (ভিডিও)
মায়ের চোখে লাকীর সেরা গান (ভিডিও)
লাকীর শেষ ঠিকানা বুদ্ধিজীবী কবরস্থান
লাকী আখন্দের মরদেহ বারডেমের হিমঘরে
দুপুরে শহীদ মিনারে লাকীকে শেষ শ্রদ্ধা
‘যেখানে সীমান্ত তোমার’ জুটির শেষ ছবি
লাকীর মৃত্যুতে ফেসবুক যেন শোকবই
‘তার কাছে কতো কিছু যে শিখেছি’
লাকী আখন্দের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।