ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পুলিশে নারীর অবস্থান শক্তিশালী হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
পুলিশে নারীর অবস্থান শক্তিশালী হচ্ছে বাংলাদেশ পুলিশ উইমেন অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান-ছবি-বাংলানিউজ

ঢাকা: পুলিশে নারীর অবস্থান দিন দিন শক্তিশালী হচ্ছে। নারী পুলিশের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। নারীরা পুলিশের উচ্চ পদে আসীন হচ্ছেন।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) রাতে রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ (পিএসসি) কনভেনশন হলে বাংলাদেশ পুলিশ উইমেন অ্যাওয়ার্ড-২০১৭ প্রদান অনুষ্ঠানে এমন মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

কর্মক্ষেত্রে নারী পুলিশের অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ পুলিশ উইমেন অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে সাতটি ক্যাটাগরিতে ২টি প্রতিষ্ঠান এবং ২১ জন নারী পুলিশ সদস্য এ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন।

 

মন্ত্রী বলেন, ভালো কাজের প্রশংসা না করলে ভালো কাজের উৎসাহ হারিয়ে যায়। আমরা সমালোচনা বেশি করি, কিন্তু কেউ ভালো কাজ করলে তার প্রশংসা করতে ভুলে যাই।  

পুলিশ বাহিনীতে ১০ শতাংশ নারী সদস্য থাকার দাবির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই দাবি প‍ূরণের বিষয়ে ইতোমধ্যে কাজ শুরু হয়ে গেছে।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগ ও ঐকান্তিক আগ্রহে বাংলাদেশ পুলিশ একটি জেন্ডার সংবেদনশীল সংগঠন হিসেবে গড়ে উঠছে। ফাতেমা বেগম বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি পদে ছিলেন। কিছুদিন আগে তিনি অবসর নিয়েছেন।  তিনি আমাদের গর্ব, নারী পুলিশের গর্ব। ভবিষ্যতেও পুলিশের নেতৃস্থানীয় পদে আরও বেশি সংখ্যক নারী নিযুক্ত হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

নারী পুলিশ সদস্যরা জনগণের জানমালের নিরাপত্তা বিধান, আইন-শৃঙ্খলা রক্ষা, ট্রাফিক ব্যবস্থাপনাসহ অন্যান্য কাজে অত্যন্ত সাফল্য অর্জন করছে বলেও মন্তব্য করেন তিনি।  

তিনি আরও বলেন, নারী পুলিশ নিয়ে গঠিত পূর্ণাঙ্গ নারী আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও উইমেন অ্যান্ড ভিকটিম সাপোর্ট সেন্টারে কর্মরত নারীরা কর্মক্ষেত্রে দক্ষতার স্বাক্ষর রাখছেন। বাংলাদেশ পুলিশের ভিকটিম সাপোর্ট সেন্টারগুলো এখন নির্যাতিত নারী ও শিশুদের একান্ত নির্ভরতা ও আশ্রয়স্থল।

স্বরাষ্ট্রমন্ত্রীর মতে, বাংলাদেশ পুলিশের নারী সদস্যরা পুলিশিংয়ের মতো চ্যালেঞ্জিং পেশায় অনবদ্য অবদান রাখছেন।  

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ।  

বাংলাদেশ সময়: ১২৫২ ঘন্টা, এপ্রিল ২১, ২০১৭
এসজেএ/আরআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।