ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাস্তা দখল করেছিলো রাশিয়ান দূতাবাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
রাস্তা দখল করেছিলো রাশিয়ান দূতাবাস ডিএনসিসি মেয়র আনিসুল হক- ছবি- রানা

ঢাকা: রাস্তার চারপাশে রাশিয়ান দূতাবাস সাড়ে ১৫ কাঠা জায়গা দখল করেছিলো মন্তব্য করে ডিএনসিসি মেয়র আনিসুল হক বলেছেন, আলোচনার ভিত্তিতে আমরা এগুলো অপসারণ করে নিচ্ছে। আমাদের জনসাধারণের ফুটপাত দিয়ে চলাচলের সাংবিধানিক অধিকার রয়েছে। এতোদিন তারা না বুঝে জায়গাটি দখল করে রেখেছিলো।
 

বৃহস্পতিবার (২০ এপ্রিল) রাজধানীর গুলশান ২ নম্বরে রাশিয়ান দূতাবাসের সামনে ফুটপাত দখল করে থাকা অবৈধ ব্লক অপসারণ অভিযান পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) কর্তৃপক্ষ।
 
বেলা সোয়া ১১টার দিকে অভিযানস্থলে উপস্থিত হন ডিএনসিসি মেয়র আনিসুল হক।

এ সময় তিনি সাংবাদিকদের সঙ্গে ‍কথা বলেন।
 
মেয়র বলেন, ফুটপাত দিয়ে হাঁটা নাগরিকদের সাংবিধানিক দায়িত্ব। ফুটপাত তো আটকে রাখতে পারে না। প্রত্যেকেই আমাদের সঙ্গে রাজি হচ্ছেন। এই যেমন রাশিয়ান দূতাবাসের চারপাশের রাস্তার উপরে ব্লক দিয়ে সাড়ে ১৫ কাঠা জায়গা দখল করেছিল। ওরাও বুঝে নাই বিদেশি লোক, রাস্তার মাপ তো আর ওরা জানে না। আমরা যখন ওদের বুঝিয়েছি, দেখ এটা রাস্তা, তোমরা রাস্তাকে দখল করে ফেলেছো, ওরা রাজি, ওরা বলেছে, নিশ্চই আমরা ভুল করেছি। ওরা বলেছে, তোমরা যেভাবে খুশি কর। আমরা তাদের নিরাপত্তার ব্যাপারে প্রত্যেকে খুবই সচেতন। তাদের সঙ্গে আলাপ-আলোচনার ভিত্তিতে এগুলো হচ্ছে।
 
তিনি বলেন, আমেরিকান ক্লাব ওখানে রাস্তা আটকে রেখেছিল, বুধবার ওটা ক্লিয়ার করেছি। সাধারণ মানুষের জন্য রাস্তা উন্মুক্ত হচ্ছে। ঢাকার মানুষের অধিকার, গরিব মানুষের অধিকার তারা ফুটপাত দিয়ে হাঁটবে। সেই বাধা দূর করছি। আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলও রাস্তা দখল করে আছে। স্কুল বন্ধ হলে ওটা মুক্ত করা হবে। এভাবে সব ফুটপাত দখল মুক্ত করা হবে।  

রাজধানীতে ৪ হাজার বাস নামানোর প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে মেয়র বলেন, এ বছর কিছু বাস নামানো হবে। আমরা এ বিষয়ে অনেক দূর এগিয়েছি। রুট তৈরি করবো, ই-টিকিটিং, ভাড়া ইত্যাদি নির্ধারণ করতে সময়ের প্রয়োজন।
 
বাসগুলো একটি ছাতার নিচে পরিচালনা করা হবে বলেও জানান মেয়র।
 
অভিযানে নেতৃত্ব দেন করপোরেশনের প্রধান প্রকৌশলী ব্রি. জেনারেল সৈয়দ আনোয়ারুল ইসলাম। অভিযানস্থলে উপস্থিত ছিলেন ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার।  
 
এরপর সৌদি আরব দূতাবাসের সামনের অবৈধ ব্লক উচ্ছেদ করা হবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭/আপডেট: ১৩৫০ ঘণ্টা
এসএম/জেডএস

** রাশিয়ান দূতাবাসের সামনে অবৈধ ব্লক ‍উচ্ছেদ শুরু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।