ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভুটান সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
ভুটান সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী

পারো আর্ন্তজাতিক বিমানবন্দর, থিম্পু থেকে: তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষে ঢাকার পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ৮টা ৫০ মিনিটে ড্রুক এয়ারের কেবি-৩০২ ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশে পারো আর্ন্তজাতিক বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

পারো বিমানবন্দরে শেখ হাসিনাকে বিদায় জানান ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে ও ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী।

ভুটান সফরকালে ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক, রানী জেটসান পেমা ওয়াংচুক ও প্রধানমন্ত্রী শেরিং তোবগের সঙ্গে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি শেখ হাসিনা আর্ন্তজাতিক অটিজম সম্মেলনে অংশ নেন।

দ্বৈত কর প্রত্যাহার, পণ্যের মান নিয়ন্ত্রণ, কৃষি, বাংলাদেশের নৌপথ ভুটানকে ব্যবহার করতে দেওয়া ও সংস্কৃতি বিনিময় এবং ভুটানে বাংলাদেশের দূতাবাস ভবন নির্মাণে ভূমি বিষয়ে একটিসহ মোট ছয়টি চুক্তি ও সমঝোতা স্মারক সই করে দুই দেশ।

এর আগে ১৮ এপ্রিল (মঙ্গলবার) বেলা ১১টা ৩৭ মিনিটের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভুটান পৌঁছালে বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।  

সেখানে শেখ হাসিনাকে স্বাগত জানান ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়। এরপর মোটর শোভাযাত্রাসহ রাজধানী থিম্পুর হোটেল লা মেরিডিয়ানে নিয়ে যাওয়া হয়।

শেখ হাসিনার আগমনকে ঘিরে বিমানবন্দর থেকে থিম্পু এবং রাজধানীর ভিতরের রাজপথসহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো নানা রঙে সাজানো হয়েছে। রাস্তার দুই পাশে বাংলাদেশ ও ভুটানের পতাকা নেড়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান ভুটানের নাগরিকরা।

দুপুরে ভুটানের রাজপ্রাসাদে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রীকে বরণ করে নেওয়া হয়। সেখানে ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক ও রানী জেটসান পেমার সঙ্গে সাক্ষাৎ করেন শেখ হাসিনা।

রাতে ভুটানের প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে অংশ নেন তিনি।

প্রধানমন্ত্রীর সফর সঙ্গীদের মধ্যে অটিজম ও নিউরো ডেভলপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন ও শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিকও রয়েছেন।  

এছাড়া পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ছিলেন প্রধানমন্ত্রীর সফরসঙ্গী।

বাংলাদেশ সময়: ০৮৫৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
এমইউএম/জিপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।