ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২শ’ চালককে প্রশিক্ষণ দিচ্ছে এনা পরিবহন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
২শ’ চালককে প্রশিক্ষণ দিচ্ছে এনা পরিবহন এনা পরিবহন

ঢাকা: দুর্ঘটনা এড়িয়ে নিরাপদে গাড়ি চালানোর ওপর এনা ট্রান্সপোর্ট লিমিটেড তার চালকদের বিশেষ প্রশিক্ষণ দিতে শুরু করেছে। ৮টি ব্যাচে সারা বাংলাদেশের ২শ’ চালককে রাজধানীর উত্তরায় ব্র্যাকের আন্তর্জাতিক মানের ড্রাইভিং স্কুলে এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) দ্বিতীয় ব্যাচের তিন দিনব্যাপী প্রশিক্ষণ শেষ হয়েছে। এনার নিজস্ব অর্থায়নে এ প্রশিক্ষণ চলছে।


 
এনা ট্রান্সপোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার এনায়েত উল্লাহ বাংলানিউজকে জানান, নিরাপদ সড়ক ও দক্ষভাবে গাড়ি চালিয়ে যাত্রীদের নিরাপদে গন্তব্যে পৌঁছানোর জন্য চালকদের প্রশিক্ষণের জন্য পাঠিয়েছেন। এনা ট্রান্সপোর্ট লিমিটেডের ২০০ জন চালক এ প্রশিক্ষণ নিচ্ছে।
 
আন্তর্জাতিক মানসম্পন্ন এ ট্রেনিং দক্ষ চালনায় সহযোগিতা করবে-বলেন খন্দকার এনায়েত উল্লাহ।
 
এছাড়া প্রতি শুক্র-শনিবার বাস চালকদের নিয়ে নিরাপদ চালনার ওপরও বৈঠক করেন সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক।
 
এনা ট্রান্সপোর্টের জেনারেল ম্যানেজার আতিকুর রহমান আতিক বাংলানিউজকে জানান,প্রতি ব্যাচে ২৫ জন করে ৩ দিনের এ প্রশিক্ষণ গ্রহণ করে চালকরা। এ তিনদিন প্রশিক্ষণার্থী চালক কোথাও বের হতে পারেন না। এখানেই তাদের থাকা ও খাওয়া নিশ্চিত করা হয়।  
 
তিনি নিজে ট্রেনিং কার্যক্রমে ২০ মিনিট উপস্থিত থাকার অভিজ্ঞতা জানিয়ে বলেন, ‘কিভাবে দুর্ঘটনা এড়ানো যায়, ট্রাফিক আইন-সিগন্যাল কিভাবে মান্য করে সড়কে গাড়ি চালানো,সিগন্যাল বা ম্যাপ অনুসরণ পদ্ধতি চালকদের জানানো হচ্ছে প্রশিক্ষণে।
 
এখানে সফটওয়্যারের মাধ্যমে ও কম্পিউটার প্রজেক্টের ব্যবহার করে একেকটি দুর্ঘটনার বিবরণ সচিত্র তুলে ধরে ‘কি অপরাধে কার দোষে দুর্ঘটনা হয়েছে তা দেখিয়ে শেখানো হচ্ছে। ’
 
এনা ট্রান্সপোর্ট জানায়, পুরোপুরি নিজস্ব অর্থায়নে চালকদের এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এ পর্যন্ত ২টি ব্যাচ শেষ হয়েছে। আগামী ২০ এপ্রিল তৃতীয় ব্যাচের প্রশিক্ষণ শুরু হবে।
 
সারাদেশে এনা পরিবহনের প্রায় ৩০০ থেকে ৪০০ চালক রয়েছেন। এর মধ্যে আগে বিভিন্ন প্রশিক্ষণে অংশ নিয়েছেন প্রায় ৫০ জন চালক। আর ‘নাভানা’ থেকে এর আগে বেশ কিছু প্রশিক্ষণ করেছেন আরও ৫০ থেকে ১০০ জন। বাকি বাদ পড়াদের এখন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এতে প্রায় ১২ থেকে ১৩ লাখ টাকা খরচ করছে এনা ট্রান্সপোর্ট।
 
বাংলাদেশ সময়: ০৯০১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।