ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেয়ের মৃত্যুর ২৬ বছর পর ক্ষতিপূরণ পেলেন বাবা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
মেয়ের মৃত্যুর ২৬ বছর পর ক্ষতিপূরণ পেলেন বাবা ক্ষতিপূরণের অর্থ নিচ্ছেন নাফিয়ার বাবা/ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের (বিআরটিসি) একটি বাসচাপায় ১৯৯১ সালের ২৯ মার্চ রাজধানীর মৌচাক মার্কেটের সামনে মারা যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাফিয়া গাজী। ২৬ বছর পর আদালতের নির্দেশে সেই মৃত্যুর ক্ষতিপূরণ পেলেন নাফিয়ার বাবা কামাল আহমদ গাজী ও তার পরিবার।

দেশের ইতিহাসে এই প্রথম সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পর পরিবারের হাতে আনুষ্ঠানিকভাবে ক্ষতিপূরণ দেওয়া হলো। এর মাধ্যমে দীর্ঘদিনের জনদাবি বাস্তবায়নের সূচনা হলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ ঘটনাকে ঐতিহাসিক ও যুগান্তকারী আখ্যায়িত করেছেন সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

একইসঙ্গে জাতীয় সংসদের আগামী অধিবেশনে এ সংক্রান্ত একটি আইন বিল আকারে সংসদে উঠতে পারে বলেও মন্তব্য করেন তিনি। মঙ্গলবার (১৮ এপ্রিল) সচিবালয়ে এক অনুষ্ঠানে মন্ত্রী একথা জানান।

ওবায়দুল কাদের বলেন, ৯১ সালে বিএনপি ক্ষমতায় ছিলো। তখন এ দুর্ঘটনা মানুষের মনে দাগ কেটেছিল। কারণ তখন মানুষের মন এখনকার মতো এতো কঠিন ছিলো না। তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেদিন নিহত নাফিয়ার বাড়িতে গিয়ে শোকসন্তপ্ত পরিবারকে সান্ত্বনা দিয়েছিলেন।

নিহত নাফিয়ার বাবা মেয়ে নিহত হওয়ায় ক্ষতিপূরণ দাবি করে মামলা করেছিলেন বিআরটিসির বিরুদ্ধে। নিম্ন আদালত, উচ্চ আদালতও আপিল বিভাগ ঘুরে সম্প্রতি মামলাটির নিস্পত্তি হয়েছে। এতে আদালত নিহতের পরিবারকে এজাহারে দাবি করা ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন।

বিআরটিসির চেয়ারম্যান মিজানুর রহমান জানান, আগামী ৬ মাসের মধ্যে চার কিস্তিতে এ টাকা পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭০৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
আরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।