ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জীবনচক্র তাদের আহ্নিক গতির পাল্টাসূত্রে

উত্তম ঘোষ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৭
জীবনচক্র তাদের আহ্নিক গতির পাল্টাসূত্রে সোনাডাঙ্গা পাইকারি কাঁচা বাজার/ছবি ও ভিডিও: মানজারুল ইসলাম

খুলনা: আহ্নিক গতির নিখুঁত সূত্র মেনে প্রকৃতিতে আসে রাত-দিন। সেই নিয়মে মানুষের কর্মও বদলে যায়। দিনে শারীরিক পরিশ্রমের পর রাতের গভীর অন্ধকারে প্রকৃতির নিয়ম মেনে চোখ বোজে মানুষ। দৃশ্যত সবকিছুতে আসে স্তব্ধতা। কিন্তু খুলনা শহরের সোনাডাঙ্গা পাইকারি কাঁচা বাজারে এ নিয়ম প্রয়োজ্য নয়। দক্ষিণাঞ্চলের বৃহত্তম এ সবজি মোকাম রাতেই থাকে বেশি কর্মচঞ্চল। এখানকার শ্রমিকদের জীবন চলে কার্যত আহ্নিক গতির পাল্টাসূত্রে।

কর্মব্যস্ততার মধ্যেই রাত সাড়ে ৩টার দিকে বুলবুল আহম্মেদ, শহিদুল ইসলাম, শুকুর আলী, মোহাম্মদ আলী, আব্দুর রহিম, মতিয়ার রহমানসহ কয়েকজন শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়, যশোর, চুয়াডাঙ্গা, মেহেরপুর, সাতক্ষীরা, বগুড়া, কুষ্টিয়া ও দিনাজপুর জেলার বিভিন্ন এলাকা থেকে এই মোকামে ৪০ থেকে ৫০ ট্রাক সবজি আসে। যা প্রথমে এই মোকামের ১৫০-১৬০টি আড়তে নামানো হয়।

সোনাডাঙ্গা কাঁচাবাজার/ছবি: মানজারুল ইসলামপরে বরিশাল, গোপালগঞ্জ, পিরোজপুর, কুয়াকাটা, ফরিদপুর ও ঢাকার বিভিন্ন বাজারের পাইকারি ব্যাপারীরা এসে সেই কাঁচামাল কিনে আবারও ২০ থেকে ২৫টি ট্রাক-পিকআপে গন্তব্যে নিয়ে যায়। এই কাঁচামাল লোড-আনলোডের কাজের জন্য শ’দুয়েক শ্রমিক রয়েছেন। এছাড়া প্রতিটি আড়তে স্থায়ীভাবে কাজ করেন আরও শতাধিক শ্রমিক।

সোনাডাঙ্গা কাঁচাবাজার/ছবি: মানজারুল ইসলামশ্রমিক শুকুর আলী বাংলানিউজকে বলেন, আমি সন্ধ্যায় মোকামে আসি। সারারাত কাজ শেষে ভোরে বাড়িতে যাই। সব মিলিয়ে আমার প্রতিরাতে আয় হয় ৫শ থেকে ৬শ টাকা। কতকাল রাতে ঘুমাইনি তার হিসাব নেই।

সোনাডাঙ্গা কাঁচাবাজার/ছবি: মানজারুল ইসলামঝিনাইদহ থেকে কলা ও বেগুন বিক্রি করতে আসা ব্যবসায়ী লাল চাঁদ বাংলানিউজকে বলেন, ঝিনাইদহের প্রত্যন্ত এলাকা ঘুরে তিনি কাঁচা কলা ও বেগুন কিনে প্রতি রাতে এই মোকামে আসেন। অন্য বাজারগুলোর তুলনায় এখানে দাম ভালো পাওয়া যায়। এজন্য গত বছর দু’য়েক ধরে এই বাজারে আসি।

সোনাডাঙ্গা কাঁচাবাজার/ছবি: মানজারুল ইসলামপিরোজপুর থেকে সবজি কিনতে আসা পাইকারি ব্যবসায়ী নুরুল হক শিকদার বাংলানিউজকে জানান, এই মোকাম থেকে কাঁচামাল কিনে তিনি পিরোজপুরের বাজারে পাইকারি বিক্রি করেন। এতে প্রতি কেজিতে ২-৩ টাকা লাভ হয়।

খুলনা সোনাডাঙ্গা পাইকারি কাঁচা বাজারের মণিরামপুর বাণিজ্য ভাণ্ডারের মালিক রবিউল ইসলাম বাংলানিউজকে বলেন, সঠিক দামে ও হয়রানিমুক্তভাবে এ মোকাম পরিচালিত হওয়ায় দেশের বিভিন্ন এলাকার পাইকাররা এখানে কেনা-বেচা করতে আসেন।

রাতই এসব মানুষের জীবনের গতি, বেঁচে থাকা। বৈজ্ঞানিক সূত্র জীবন বিচারে অকার্যকরই বটে!

লোগো

বাংলাদেশ সময়: ০৫৪৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
ইউজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।