ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ঐতিহ্যের সঙ্গে ধর্মের কোনো বিরোধ নেই’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৭
‘ঐতিহ্যের সঙ্গে ধর্মের কোনো বিরোধ নেই’ সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও অতিথিরা- ছবি- ডি এইচ বাদল

ঢাকা: ঐতিহ্যের সঙ্গে ধর্মের কোনো বিরোধ নেই বলে মন্তব্য করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বুধবার (১৮ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর লালবাগে ‘দুর্গে বিশ্ব ঐতিহ্য দিবস-২০১৭’ উপলক্ষে আয়োজিত সেমিনার ও প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

সংস্কৃতিমন্ত্রী বলেন, আমাদের ঐতিহ্যকে তুলে ধরার জন্য সবাইকে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসতে হবে।

ঐতিহ্যের সঙ্গে ধর্মের কোনো বিরোধ নেই। এ ঐতিহ্য ধরে রাখার জন্য আমরা কাজ করছি। এতে যেন কোনো ধরনের বাধা বিপত্তি না আসে সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে।  

তিনি বলেন, প্রথমবারের মতো বাংলাদেশে বিশ্ব ঐতিহ্য দিবস-২০১৭ পালন করা হচ্ছে। আমাদের এবারের স্লোগান- ‘নকশীকাঁথা ও শীতলপাটি’। বছরব্যাপী নকশীকাঁথা ও শীতলপাটি নিয়ে প্রচারণা চালানো হবে।

প্রতিবছর দিবসটি পালন করা হবে এবং প্রতিটি দিবসে একটি করে নতুন  স্লোগান থাকবে। এজন্য কাজ করছে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর।

আসাদুজ্জামান নূর বলেন, আমাদের সংস্কৃতির বিভিন্ন উদাহরণ হারিয়ে যাচ্ছে। সামাজিক রীতিনীতি, আচার অনুষ্ঠান আমাদের সংস্কৃতির অংশ। এগুলো ধরে রাখার জন্য আমাদের সাবাইকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে প্রত্নতাত্বিক অধিদপ্তর লালবাগ দুর্গের ঐতিহ্য তুলে ধরে। এছাড়া বেসরকারি সংগঠন ফ্রেন্ডশিপ নৌকাসহ মাটির তৈরি বিভিন্ন জিনিসের প্রদর্শনী করে।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের মহাপরিচালক মো. আলতাফ হোসেন ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খানসহ আরো অনেকে।   

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৭
আরএটি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।