ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুসিক নির্বাচনের ভোটগ্রহণ বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
কুসিক নির্বাচনের ভোটগ্রহণ বৃহস্পতিবার

ঢাকা: পূর্ব ঘোষিত তফসিল অনুযায়ী কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের ভোটগ্রহণ বৃহস্পতিবার (৩০ মার্চ) সকাল ৮টায় শুরু হবে। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচন উপলক্ষে ইতিমধ্যে সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বাংলানিউজকে জানিয়েছেন, নির্বাচনী এলাকায় জঙ্গি আস্তানা চিহ্নিত হলেও ভোটগ্রহণ বন্ধের কোনো সিদ্ধান্ত হয়নি।
 
ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে জানা গেছে, এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে রয়েছেন- আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা, বিএনপির বর্তমান মেয়র মনিরুল হক সাক্কু, জাসদ মনোনীত প্রার্থী শিরিন আক্তার ও স্বতন্ত্র প্রার্থী অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মো. মামুনুর রশিদ।

এছাড়া কাউন্সিলর পদে ১৬৩ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে সাধারণ ভোটকেন্দ্রে পুলিশ, এপিবিএন ও ব্যাট‍ালিয়ন আনসারের সমন্বয়ে ২২ জনের ফোর্স এবং ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে ২৪ জনের ফোর্স নিয়োজিত রয়েছে। এছাড়াও পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে নিয়োজিত রয়েছে ২৭ টি মোবাইল টিম ও ৯টি স্ট্রাইকিং টিম।

নির্বাচনী দায়িত্ব পালনে র‌্যাবের ২৭টি টিম ও ২৬ প্লাটুন বিজিবিও ইতিমধ্যে মোতায়েন করা হয়েছে। এছাড়া প্রয়োজনের ভিত্তিতে আরো ফোর্স মোতায়েন করতে পারবে স্থানীয় প্রশাসন।
 
২০১২ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত সর্বশেষ কুমিল্লা সিটি নির্বাচনে সম্পূর্ণ ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে সম্পন্ন হয়েছিল। এবার ইভিএম ব্যবহার করছে না নির্বাচন কমিশন। এ নির্বাচনে ২লাখ ৭ হাজার ৫৬৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। মোট ১০৩টি ভোটকেন্দ্রের ৬২৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হবে।
 
নির্বাচনের দিন ভোটারদের কেন্দ্রের নাম ও ভোটার নম্বর মোবাইলে মেসেজ দিয়েও জানাবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ভোটারকে একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় যে কোনো মোবাইল অপারেটর থেকে ১০৫ নম্বরে মেসেজ করতে হবে।
 
ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, যেসব ভোটারের জাতীয় পরিচয়পত্র নম্বর ১৭ সংখ্যার, তারা মোবাইলের মেসেজ অপশনে গিয়ে PC লিখে স্পেস দিয়ে জাতীয় পরিচয়পত্রের ১৭ সংখ্যার নম্বর লিখে ১০৫ নম্বর পাঠাবেন। এক্ষেত্রে ফিরতি মেসেজে সংশ্লিষ্ট ভোটারকে তার নামসহ ভোটকেন্দ্রের নাম, ভোটার নম্বর, ক্রমিক নম্বর জানিয়ে দেওয়া হবে।
 
আর যাদের এনআইডি নম্বর ১৩ সংখ্যার, তারা PC লিখে স্পেস দিয়ে ১৩ সংখ্যার জাতীয় পরিচয়পত্র নম্বর লিখবেন, তবে ১৩ সংখ্যার আগে জন্ম সালটি জুড়ে দিয়ে ১৭ সংখ্যা বানাবেন। এরপর তা ১০৫ নম্বরে পাঠিয়ে দিলেই হবে।
 
কুসিক নির্বাচনে নতুন ভোটার হয়েছেন, কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি এমন ব্যক্তিরাও ভোট দিতে পারবেন। ভোটদানের জন্য জাতীয় পরিচয়পত্রের কোনো প্রয়োজন নেই।

নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাৎ হোসেন চৌধুরী বাংলানিউজকে বলেন, কুসিক নির্বাচনটি আমাদের কাছে অতিগুরুত্বপূর্ণ। সে মোতাবেক প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেওয়া হয়েছে।   আশা করি, নির্বাচনটি সবার কাছে গ্রহণযোগ্য হবে।
 
বৃহস্পতিবার (৩০ মার্চ) সুনামগঞ্জ-২ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণও অনুষ্ঠিত হবে। এ আসনে সুরঞ্জিত সেনগুপ্তের স্ত্রী জয়া সেনগুপ্তা ও স্বতন্ত্র প্রার্থী মো. ছায়েদ আলী মাহবুব হোসেন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে মোট ভোটার রয়েছে ২ লাখ ৫২ হাজার ৪৩০জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১লাখ ২৬ হাজার ২২৮জন আর মহিলা ভোটার ১ লাখ ২৬ হাজার ২০২জন।
 
দিরাই ও শাল্লা উপজেলা নিয়ে সুনামগঞ্জ-২ আসনটি গঠিত। ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত এ আসনের ১১০টি ভোটকেন্দ্রের ৫০২টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হবে।
 
বাংলাদেশ সময়: ০২৩৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ