ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর সফরে দূরদর্শন-বিটিভি চুক্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
প্রধানমন্ত্রীর সফরে দূরদর্শন-বিটিভি চুক্তি ভারতীয় সাংবাদিকদের সঙ্গে সভায় তথ্যমন্ত্রী

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দু’দেশের তথ্য মন্ত্রণালয়ের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্বাক্ষরিত হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তথ্যমন্ত্রী জানান, স্বাক্ষরের জন্য যৌথ অডিও-ভিজ্যুয়াল অনুষ্ঠান ও চলচ্চিত্র নির্মাণ এবং দূরদর্শনে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচার বিষয়ে দু’টি চুক্তি প্রস্তুত করা হচ্ছে।
 
এছাড়াও গণমাধ্যম বিষয়ে সহযোগিতায় একটি এবং অল ইন্ডিয়া রেডিও ও বাংলাদেশ বেতারের মধ্যে একটি সমঝোতা স্মারক প্রস্তুত হচ্ছে বলেও জানান তিনি।


 
প্রধানমন্ত্রীর ভারত সফরের প্রাক্কালে বাংলাদেশ সফররত সাত সদস্যের ভারতীয় সাংবাদিক দলের সঙ্গে বৃহস্পতিবার (২৯ মার্চ) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে মতবিনিময়কালে এসব কথা জানান তিনি।

তথ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্যমন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়, ভারত বাংলাদেশের নিকটতম প্রতিবেশী বন্ধু। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারত সরকারের যৌথ উদ্যোগ দু’দেশের মধ্যে যে পারস্পরিক আস্থা ও নিরাপত্তার সৌহার্দ্য গড়েছে, উন্নয়ন অংশীদারিত্বে তা ক্রমবর্ধমান ভূমিকা রাখবে।

হাসানুল হক ইনু বলেন, সীমান্ত সন্ত্রাস বন্ধ ও প্রত্যেকের নিজ ধর্ম শান্তিপূর্ণভাবে পালনের অধিকার প্রতিষ্ঠা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবচেয়ে বড় অর্জনগুলোর অন্যতম। এর মাধ্যমে এদেশের মাটি প্রতিবেশীর জন্য নিরাপদ হয়েছে। দ্বিতীয় কোনো দেশে জঙ্গি তৎপরতা চালানোর কাজে বাংলাদেশের ভূমি যেন ব্যবহার না হয়, শেখ হাসিনা তা নিশ্চিত করেছেন।

প্রেসক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ীর প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘তিস্তা চুক্তির আশা আমাদের রয়েছে। সুষম পানিবণ্টন বন্ধুত্বকে আরো মজবুত করবে’।

সেই সঙ্গে দীর্ঘস্থায়ী সমাধানের জন্য তথ্যমন্ত্রী গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনা অববাহিকা প্রকল্প নিয়ে বাংলাদেশ-ভারত-নেপাল-ভুটানের একযোগে কাজ করা উচিত বলে মতামত দেন।
‘এ প্রকল্প পানিবণ্টন ছাড়াও জলবিদ্যুৎ ও পর্যটনে ব্যাপক ভূমিকা রাখতে পারে’- বলেন তিনি।

ভারতের দ্য হিন্দু’র সুহাসিনী হালদার, আনন্দবাজারের অগ্নি রায়, দ্য টেলিগ্রাফের দেবদীপ পুরোহিত, প্রেসক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ী, হার্ড নিউজের সঞ্জয় কাপুর, এএনআই’র অশোক রাজ এবং সংবাদ প্রতিদিনের সৌম্য বন্দোপাধ্যায় সভায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।