ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বড়হাট এলাকা ছেড়ে নিরাপদ স্থানে ছুটছে মানুষ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
বড়হাট এলাকা ছেড়ে নিরাপদ স্থানে ছুটছে মানুষ বড়হাট এলাকা ছেড়ে নিরাপদ স্থানে ছুটছে মানুষ। ছবি: দীপু মালাকার

বড়হাট (মৌলভীবাজার) থেকে: মৌলভীবাজার শহরের বড়হাট এলাকায় সন্ধান পাওয়‍া জঙ্গি আস্তানার আশপাশের ভবন ও এলাকা থেকে নিরাপদ স্থানে চলে যাচ্ছে বাসিন্দরা। প্রশাসনের তরফ থেকে ওই এলাকায় গ্যাস-বিদ্যুৎ লাইন সংযোগ বিচ্ছিন্ন করে ১৪৪ ধারা জারি করার পর লোকজনকে সপরিবারে আত্মীয়-স্বজনদের বাড়িতে চলে যেতে দেখা যায়।

পুলিশ প্রশাসনের তরফ থেকে ১৪৪ ধারা জারি করে বলা হয়েছে, বড়হাটের আশপাশের মানুষ যেন নিরাপদ স্থানে চলে যায়। একইসঙ্গে এ এলাকায় দু’জনের অধিক মানুষের একসঙ্গে চলাচলেও বিরত থাকার কথা বলা হয়।
বড়হাট এলাকার বাসিন্দা নাজমা বেগম বলেন, এখানে অনিরাপদ বোধ করছি। তার ওপর গ্যাস-বিদ্যুৎ নাই। সন্তানদের রান্না করে খাওয়াতে পারবো না। তাছাড়া ১৪৪ ধারা জারি করায় জরুরি প্রয়োজনে বাসার বাইরেও বেরোনো যাবে না। সেজন্য পরিবারের লোকজনকে নিয়ে শহরে বোনের বাসায় চলে যাচ্ছি। এদিকে জঙ্গি আস্তানার এক কিলোমিটারেরর মধ্যে উৎসুক মানুষের জটলা পাকাতে চাইলেও তাদের সরিয়ে দিচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী। বড়হাটের আশপাশের কিছু ভবনে মানুষ দেখা গেলেও তাদের চোখে-মুখে উদ্বেগ-উৎকণ্ঠা লক্ষ্য করা যায়। মঙ্গলবার (২৮ মার্চ) দিনগত রাত থেকে বাড়িটি ঘেরাও করে রেখেছে আইন-শৃঙ্খলা বাহিনী। একই সময় থেকে ঘিরে রাখা হয়েছে সদর উপজেলার খলিলপুর ইউনিয়নের সরকার বাজারের কাছে ফতেহপুর গ্রামের একটি আস্তানাও। বড়হাটের আস্তানাটি একটি ডুপ্লেক্স বাড়িতে, আর ফতেহপুরের আস্তানাটি একটি একতলা বাড়িতে। মৌলভীবাজারের সহকারী পুলিশ সুপার রাশেদুল ইসলাম বাংলানিউজকে জানান, দু’টি আস্তানাতেই জঙ্গিরা অবস্থান নিয়েছে। পুলিশ রাত থেকেই আস্তানা দু’টি ঘেরাও করে রাখে। বুধবার (২৯ মার্চ) ভোররাতের দিকে অভিযান শুরু করলে জঙ্গিরা গুলি করতে থাকে। সকালে একের পর এক গ্রেনেড ছুড়েও মারে তারা। সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যেও দু’টি জঙ্গি আস্তানায় বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়। সাড়ে ১০টার দিকে বড়হাটের ‍আস্তানার ভেতরে বিকট শব্দে তিনটি গ্রেনেড বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। দুপুর দেড়টার দিকে সিলেট রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি) কামরুল আহসান বাংলানিউজকে বলেন, পুলিশ জঙ্গিদের ঘেরাও করে আছে। সময়মতো অপারেশন চলবে। তবে ভেতরে কতজন আছে, ঠিক এ মুহূর্তে বলা যাচ্ছে না। ভেতরে অস্ত্র ও বিস্ফোরকসহ জঙ্গিরা অবস্থান করছে। বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭ আরএম/এনইউ/ এইচএ/
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।