ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিসিসি’র পরিচ্ছন্নতাকর্মীদের আন্দোলনে নগরে আবর্জনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
বিসিসি’র পরিচ্ছন্নতাকর্মীদের আন্দোলনে নগরে আবর্জনা বিসিসি’র পরিচ্ছন্নতাকর্মীদের আন্দোলনে নগরে আবর্জনা-ছবি-মুশফিক সৌরভ

বরিশাল: বকেয়া বেতন পরিশোধের দাবিতে বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) কর্মকর্তা-কর্মচারীদের অবস্থান ধর্মঘট তৃতীয় দিনের মতো চলছে। টানা ধর্মঘটের কারণে পরিচ্ছন্নকর্মীরা কাজে যোগ দেননি। 

পাশাপাশি ময়লা অপসারণের যানবাহনগুলোও করপোরেশন ভবনের পাশে পার্কিং করে রাখা হয়েছে। এতে বরিশাল নগরের বিভিন্ন সড়কের পাশে ময়লার স্তুপ জমে গেছে।

 

বুধবার (২৯ মার্চ) সকাল থেকে কর্মচারীরা কাজে যোগ না দিয়ে করপোরেশন ভবনের সামনে অবস্থান নিয়েছেন।

স্থানীয়রা জানান, গত তিনদিনে কোনো ময়লার গাড়ি, ভ্যান কিংবা পরিচ্ছন্নকর্মী কাজে আসেনি। রাস্তার পাশে নির্ধারিত স্থানগুলোতে বসতবাড়ির ময়লা ফেলা হচ্ছে। পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানের ময়লা-আবর্জনা স্ব-স্ব প্রতিষ্ঠানের সামনের সড়ক ঘেঁষে ফেলা হচ্ছে। এতে কাঠপট্টি, ফলপট্টি, চকবাজার, সদর রোড, হাসপাতাল রোডসহ ব্যবসায়িক এলাকার সড়কগুলোতে ময়লা জমে গেছে। আবর্জনা পচে দুর্গন্ধ বের হতে শুরু করেছে।  

বিসিসি’র পরিচ্ছন্নতাকর্মীদের আন্দোলনে নগরে আবর্জনা-ছবি-মুশফিক সৌরভবিসিসি’র পরিচ্ছন্ন কর্মকর্তা দিপক লাল মৃধা জানান, তাদের ১২ থেকে ১৪টি গাড়ি প্রতিদিন নগরের ৩০টি ওয়ার্ড থেকে গড়ে ১ লাখ টন বর্জ্য ডাম্পিং স্পটে নিয়ে যায়। তবে চলমান আন্দোলনের কারণে গত কয়েকদিন ধরে নগরের ময়লা অপসারণ করা হয়নি। তাই এ সমস্যা দেখা দিয়েছে। এতে স্থানীয়রা কষ্ট পাচ্ছেন তা ঠিক, কিন্তু এ মুহূর্তে কিছুই করার নেই।

অপরদিকে সিটি করপোরেশনে নাগরিক সেবা নিতে আসা জনসাধারণের ভোগান্তি বেড়েছে কয়েকগুণ। কর শাখা, হাট-বাজার শাখা, লাইসেন্স শাখা, পানি ও বিদ্যুৎ শাখায় কোনো কাজ হচ্ছে না। যেন স্থবির হয়ে গেছে পুরো করপোরেশন।

আন্দোলনকারীরা জানান, ৫ মাসের বকেয়া বেতন ও ৩২ মাসের প্রভিডেন্ট ফান্ড না দেওয়া পর্যন্ত বিসিসি’র ৫৪২ জন নিয়মিত ও ৩ মাসের বকেয়া বেতন দেওয়া না পর্যন্ত প্রায় দেড় হাজার অনিয়মিত (দৈনিক মজুরি ভিত্তিক) কর্মচারীরা সোমবার (২৮ মার্চ) সকাল থেকে আন্দোলন শুরু করেন।

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন পরিচ্ছন্নতা কর্মকর্তা আবুল কালাম রানা।

বিসিসি’র পরিচ্ছন্নতাকর্মীদের আন্দোলনে নগরে আবর্জনা-ছবি-মুশফিক সৌরভএর আগে বকেয়া বেতনসহ মাসিক নিয়মিত বেতন, প্রভিডেন্ট ফান্ডের টাকা জমা দেওয়ার দাবিতে গত ২১ মার্চ থেকে টানা তিনদিন বিক্ষোভ করেন বিসিসি’র নিয়মিত ও দৈনিক মজুরি ভিত্তিক কর্মকর্তা-কর্মচারীরা। সেসময় তারা শান্তিপূর্ণভাবে ঘণ্টাব্যাপী প্রতীকী কর্মবিরতি পালন করেন।

বিসিসি’র পরিচ্ছন্নতাকর্মীদের আন্দোলনে নগরে আবর্জনা-ছবি-মুশফিক সৌরভতবে বিসিসি’র প্রশাসনিক বিভাগের কর্মকর্তারা বলছেন, মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তা বেতন পরিশোধের চেষ্টা করছেন। নতুন কর আদায় না হলে বকেয়া বেতন সঠিকভাবে দেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওয়াহেদুজ্জামান।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
এমএস/আরআর/জেডএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad