ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৩ দিন রেকি করে শনাক্ত বড়হাটের জঙ্গি আস্তানা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩১ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
৩ দিন রেকি করে শনাক্ত বড়হাটের জঙ্গি আস্তানা জঙ্গি আস্তানায় চলছে অভিযান

সিলেটের শিববাড়ির আতিয়া মহলে যখন জঙ্গিবিরোধী অভিযান চলছে, তারই একটি সময়ে পুলিশের গোয়েন্দা বিভাগ মৌলভীবাজার জেলা সদরের বড়হাট এলাকার একটি জঙ্গি আস্তানার খবর পায়।

সর্বোচ্চ গোপনীয়তায় তিন দিন ধরে রেকি করে জঙ্গিদের যাওয়া আসাসহ অন্যান্য কার্যক্রমের ওপর কড়া নজর রাখতে থাকে মৌলভীবাজার জেলা পুলিশ। খবর জানানো হয় পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটকেও।

দ্রুত সে ইউনিটের সদস্যরাও যোগ দেয় মৌলভীবাজার পুলিশের সঙ্গে।  

মৌলভীবাজার শহরের প্রধান সড়ক থেকে প্রায় ৫০০ গজ ভেতরে একটি ডুপ্লেক্স বাড়ি। কাছেই বড়হাট আবুশাহ (রঃ) দাখিল মাদ্রাসা। বাড়িটির ওপর কড়া নজর রাখতে থাকে গোয়েন্দা পুলিশ।  

এরপর আতিয়া মহলের অভিযান শেষ হওয়ার অপেক্ষা।  

এক নারীসহ চার জঙ্গি খতম ও বিপুল বিষ্ফোরক নিষ্ক্রিয় করার দীর্ঘ প্রক্রিয়ার পর  মঙ্গলবার (২৮ মার্চ) সন্ধ্যায় আতিয়া মহলে অভিযানের সফল সমাপ্তি ঘোষণা হয়। এরপর সকল ব্যবস্থা নিয়ে এগুতে থাকে মৌলভীবাজার পুলিশ ও কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা। দিনগত মধ্য রাতের পর ওই বাড়িটি ঘিরে ফেলার সকল প্রস্তুতি নেওয়ার সময়টিতেই খবর আসে আরেকটি জঙ্গি আস্তানার। জানা যায় সদর উপজেলার খলিলপুর ইউনিয়নের সরকার বাজারের কাছে ফতেপুর গ্রামে আরেকটি আস্তানাতেও রয়েছে বেশ কয়েকজন জঙ্গি।

একটিতে অভিযান চললে অপরটি তৎপর হয়ে উঠতে পারে এই ধারনা থেকেই দ্রুত সিদ্ধান্ত হয়, দুটি আস্তানাতেই একযোগে অভিযান চালাবে পুলিশ।  

খবর অনুযায়ী ফতেপুরেও পাঠানো হয় পুলিশের ইউনিট। সেখানে গিয়ে দ্রুত আশেপাশের সাধারণ বাসিন্দাদের দূরে সরিয়ে নিতে শুরু করে পুলিশ। জঙ্গিদের কিছু বুঝে ওঠার আগেই দুটি আস্তানারই আশেপাশের বাসিন্দাদের সরিয়ে ফেলে পুলিশ। এরপর দুটি আস্তানা রাতেই ঘিরে ফেলে।  

ফতেপুরের আস্তানায় পুলিশের উপস্থিতি টের পেয়ে ভোররাতেই গুলি ও গ্রেনেড ছোড়ে জঙ্গিরা। পুলিশও আশেপাশে শক্ত অবস্থান নিয়ে গুলি ছুড়তে থাকে।  

এদিকে সকালে সদরের বড়হাটের আস্তানার জঙ্গিরাও তাদের ঘিরে রাখা অবস্থায় দেখতে পেয়ে গুলি চালাতে শুরু করে। সেখানেও গ্রেনেড ছুড়ে মারে জঙ্গিরা।  

পুলিশ পাল্টা গুলি চালাতে থাকে।  

সেই থেকে চলছে গুলি বিনিময়। ও কিছুক্ষণ পরপর জঙ্গিদের গ্রেনেড চার্জ।  

পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তা বাংলানিউজকে এসব তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, জঙ্গিদের হাতে বিপুল পরিমান অস্ত্র-বারুদ রয়েছে এমনটাই ধারণা করা হচ্ছে।  

আর সে কারণে অত্যন্ত সতর্কতার সাথে অভিযান এগিয়ে নেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময় ১১২৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
এমএমকে    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।