ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট দিক নির্দেশনাতেই অভিযান

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট দিক নির্দেশনাতেই অভিযান প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জালালাবাদ ক্যান্টনমেন্ট, সিলেট: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনির্দিষ্ট দিক নির্দেশনাতেই সিলেটের আতিয়া মহল এর জঙ্গি আস্তানায় সেনাবাহিনী অভিযান পরিচালনা করে বলে জানিয়েছেন সেনা গোয়েন্দা পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান

মঙ্গলবার (মার্চ ২৮) অপারেশন টোয়ালাইটের সমাপ্তি ঘোষণা করে ব্রিগেডিয়ার ফখরুল বলেন, প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট দিক নির্দেশনার আলোকে সেনাবাহিনী অপারেশনের পরিকল্পনা প্রণয়ন করে। অপারেশনে মূলত দুটি ‘প্রাইওরিটি’ নির্ধারণ করা হয়।

প্রথমত ভবনের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেয়া। দ্বিতীয়ত জঙ্গিদের নির্মূল করা।

রাত আটটায় সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্টে অনুষ্ঠিত হয় এই প্রেসব্রিফিং।

ব্রিফিংয়ে অভিযানের অানুষ্ঠানিক সমাপ্তি ঘোষণার পাশাপাশি অভিযানের বিভিন্ন দিক তুলে ধরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন  ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান।

সেনাবাহিনী সোমবারই জঙ্গিদের দমন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় উল্লেখ করে ফখরুল আহসান আরও বলেন, সোমবারের মধ্যেই জঙ্গিদের নিষ্ক্রিয় করতে সমর্থ হয় ‘অপারেশন টোয়ালাইট’ এ অংশ নেয়া সেনাবাহিনীর প্যারা কমান্ডো ব্যাটালিয়ানের সদস্যরা।

ব্রিগেডিয়ার ফখরুল আরও বলেন, দুই ভাগে বিভক্ত হয়ে অপারেশন টোয়ালাইটের প্রথম পর্বটি ছিলো সবচেয়ে ঝুঁকিপূর্ণ। কমান্ডোরা জীবন বাজি রেখে অত্যন্ত সাহসিকতার সঙ্গে কৌশল প্রয়োগের মাধ্যমে ২৫ মার্চ দুপুরের মধ্যে নারী-শিশুসহ ওই ভবনের বাসিন্দা ৭৮ জনকে নিরাপদে উদ্ধার করে। পুরো ভবনের পাঁচতলা থেকে দোতলা পর্যন্ত উদ্ধার কাজ অত্যন্ত সন্তর্পনে করা হয়। নিচতলার উদ্ধার অভিযান ছিলো সবচেয়ে ঝুঁকিপূর্ণ। তবে কমান্ডো সদস্যরা অত্যন্ত সাহসিকতার সঙ্গে অভিনব পন্থা অবলম্বন করে সব বাসিন্দাকে নিরাপদে সরিয়ে আনেন।  

ব্রিগেডিয়ার ফখরুল বলেন, অভিযানের দ্বিতীয় পর্বে জঙ্গিদের নির্মূলের কাজ শুরু হয়। এ পর্বে সেনাবাহিনীর কমান্ডোদের পাশাপাশি স্নাইপার দলসহ বিশেষায়িত অনেক সদস্য নিজ নিজ দায়িত্ব পালন করেন। তিন দিন বিভিন্ন কৌশল প্রয়োগের মাধ্যমে সোমবার বিকেলের মধ্যেই চার জঙ্গিকে নির্মূল করা হয়।

এছাড়া গতকাল দুটি মরদেহ উদ্ধারের পাশাপাশি মঙ্গলবার আরও দু’টি মরদেহ উদ্ধার করা হয়। তবে এই মরদেহ দুটিতে সুইসাইডাল ভেস্ট থাকায় তা ছিলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ। সব কার্যক্রম শেষে ভবনটি মঙ্গলবার পুলিশের ক্রাইম সিন ইউনিটের কাছে হস্তান্তর করা হয় এবং ‘অপারেশন টোয়ালাইট’ এর সমাপ্তি ঘোষণা করা হয়।

উল্লেখ্য, সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়িতে অবস্থিত জঙ্গি আস্তানা আতিয়া মহল এ শনিবার সকালে অভিযান শুরু করে সেনাবাহিনীর কমান্ডো সদস্যরা। অভিযান শুরুর চতুর্থদিন মঙ্গলবার ‘অপারেশন টোয়ালাইট‘ শিরোনামে শুরু হওয়া এ অভিযানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করে সেনাবাহিনী।

অভিযানে এক নারীসহ চার জঙ্গি নিহত হলেও কমান্ডোদের কোনো ক্ষতি হয়নি। তবে ‘অপারেশন টোয়ালাইট’ এর প্রথমদিন শনিবার সন্ধ্যায় আতিয়া মহল থেকে তিনশ’গজ দূরে সড়কে সংঘটিত বোমা বিস্ফোরণে প্রাণ হারান দুই পুলিশ কর্মকর্তাসহ ছয়জন। আহত হন ৪৪ জন।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মার্চ  ২৮, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad