ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে কাজ করবে ঢাকা-লন্ডন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে কাজ করবে ঢাকা-লন্ডন

ঢাকা: মায়ানমারে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান খুঁজতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও যুক্তরাজ্য।

বাংলাদেশ-যুক্তরাজ্য মঙ্গলবার (২৮ মার্চ) প্রথম স্ট্র্যাটেজিক সংলাপে দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা করেছে। সংলাপ শেষে সন্ধ্যায় পাঠানো এক যৌথ বিবৃতিতে একথা জানানো হয়।

উভয় পক্ষ সিলেটসহ সাম্প্রতিক সন্ত্রাসী হামলার নিন্দা ও হতাহতদের প্রতি সহমর্মিতা জানিয়েছে। এছাড়া দুই পক্ষ সন্ত্রাসবাদ মোকাবেলা ও এর মূল কারণ সমাধানে বৈশ্বিক উদ্যোগের প্রয়োজনীয়তা এবং আন্তর্জাতিক মানবাধিকার ও আইনের শাসনের প্রতি সম্মান জানাতে সম্মত হয়েছে।

সংলাপে সিদ্ধান্ত হয়, বিমান চলাচল নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে যুক্তরাজ্য ও বাংলাদেশ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা জোরদারে নিবিড়ভাবে কাজ করা অব্যাহত রাখবে। যুক্তরাজ্য এক্ষেত্রে  আরও সহযোগিতা দেওয়ার আগ্রহ প্রকাশ করে। উভয়ই প্রয়োজনীয় অগ্রগতির জন্য কর্মপরিকল্পনা প্রণয়নেও সম্মত হয়। ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো ফাইট আবারও শুরুর ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নিতে যুক্তরাজ্য তার সম্মতির কথা সংলাপে জানিয়েছে।

উভয় পক্ষ মায়ানমারে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান খুঁজতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে। এছাড়া বাণিজ্য ও সরাসরি বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতেও এক মত হওয়া গেছে।
 
যুক্তরাজ্য আগামী জুন মাস থেকে বাংলাদেশিদের ব্রিটিশ ভিসা আবেদনের ক্ষেত্রে তিন থেকে পাঁচ দিনের মধ্যে ভিসা পাওয়ার সেবা চালু করবে। এছাড়া বাংলাদেশিদের ‘সেটেলমেন্ট ভিসা’র সিদ্ধান্ত নেওয়ার ব্যবস্থা নয়াদিল্লি থেকে যুক্তরাজ্যে নিয়ে যাওয়া হচ্ছে।

যুক্তরাজ্যে থাকার বৈধতা নেই এমন বাংলাদেশিদের ফিরিয়ে আনার ব্যাপারে ঢাকার অঙ্গীকারকে যুক্তরাজ্য স্বাগত জানিয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
কেজেড/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।