ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লালমনিরহাট-কুড়িগ্রাম অন্ধকারে থাকবে দু’দিন, কমিটি গঠন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
লালমনিরহাট-কুড়িগ্রাম অন্ধকারে থাকবে দু’দিন, কমিটি গঠন বিদ্যুৎ বিতরণ বিভাগের মূল গ্রিডের ১৩৩ কেভিতে আগুন-ছবি: বাংলানিউজ

লালমনিরহাট: লালমনিরহাট বিদ্যুৎ বিতরণ বিভাগের মূল গ্রিডের ১৩৩ কেভিতে আগুন লাগায় দু’দিন অন্ধকারে থাকবে লালমনিরহাট-কুড়িগ্রাম জেলা। এ ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মার্চ) দুপুর ২টার দিকে সদর উপজেলার সাপটানায় অবস্থিত ম‍ূল গ্রিডে অগ্নিকাণ্ডের ঘটনায় বিদ্যুৎ বিতরণের অনেক গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ পুড়ে যায়।
 
বিদ্যুৎ বিতরণ বিভাগ ও স্থানীয়রা জানায়, দুপুরে হঠাৎ মূল গ্রিডে ১৩৩ কেভিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

খবর পেয়ে লালমনিরহাট ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিভিয়ে ফেলে। কিন্তু ততক্ষণে ওই গ্রিডের প্রটেকশনাল ট্রাসফারমারসহ (সিপিটি) অনেক ম‍ূল্যবান যন্ত্রাংশ আগুনে পুড়ে যায়। আগুনে অনেক বৈদ্যুতিক তার পুড়ে মাটিতে পড়ে যায়। সে থেকে বন্ধ হয়ে পড়ে বিদ্যু‍ৎ সংযোগ।
 
অগ্নিকাণ্ডের কারণে লালমনিরহাট জেলার পাঁচটি উপজেলা দু’টি পৌরসভা ও কুড়িগ্রাম জেলা শহরে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। ফলে এসব অঞ্চলে বিদ্যুৎ নির্ভর সব কলকারখানা, শিল্প প্রতিষ্ঠান বন্ধ হয়ে পড়েছে।
 
আগুনে পুড়ে যাওয়া এসব যন্ত্রাংশ মেরামত করতে দুই/তিন দিন সময় লাগতে পারে বলে বিদ্যু‍ৎ বিভাগের এক প্রকৌশলী জানিয়েছেন।  

নাম প্রকাশের অনিচ্ছুক ওই প্রকৌশলী বাংলানিউজকে জানান, গ্রিডে আগুন লাগায় সমস্ত বৈদ্যুতিক তারের মাধ্যমে আগুনের সম্প্রসারণ ঘটেছে। ওই সব তারও পুড়ে গেছে। এতে বড় ধরনের প্রাণহানীর আশঙ্কা ছিল। তাৎক্ষণিক সংযোগ বিচ্ছিন্ন করায় বড় ধরনের দুর্ঘটনা থেকে বাঁচা সম্ভব হয়েছে।

সব মিলে এসব যন্ত্রাংশ সরবরাহ করে মেরামত করতে নূন্যতম দুই/তিন দিন সময় লাগবে বলেও জানান তিনি।

বিদ্যুৎ সচল না হওয়া পর্যন্ত বিকল্প উপায়ে আলো জ্বালানোর জন্য গ্রাহকদের অনুরোধ জানিয়ে প্রচারণা চালাচ্ছে বিদ্যুৎ বিভাগ।
 
এদিকে অগ্নিকাণ্ডের ঘটনা অনুসন্ধানে জেলা ম্যাজিস্ট্রেট আমিনুর রহমানকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

তদন্ত কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখ করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
 
লালমনিরহাট পল্লী বিদ্যুৎ বিভাগের ব্যবস্থাপক রেজ্জাকুল ইসলাম বাংলানিউজকে জানান, শর্ট সার্কিট থেকে লাগা এ অগ্নিকাণ্ডে অনেক যন্ত্রাংশ পুড়ে যাওয়ায় বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

তিনি আরও জানান, বুধবার (২৯ মার্চ) সন্ধ্যার মধ্যে গুরুত্বপূর্ণ এলাকায় সচল করার চেষ্টা চলছে। সম্পূর্ণ এলাকায় সচল করতে আরও সময় লাগবে।
 
বিদ্যু‍ৎ উন্নয়ন বোর্ড লালমনিরহাটের বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী হাসনাত জামান বাংলানিউজকে জানান, ম‍ূল্যবান ট্রান্সফরমার ও বহু তার পুড়ে গেছে। যা সরবরাহ করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। যতদ্রুত সম্ভব বিদ্যুৎ সংযোগ সচল করা হবে।
 
জেলা প্রশাসক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খাঁন বাংলানিউজকে বলেন, চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি প্রতিবেদন জমা দিলে জানা যাবে অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ। তবে যতদ্রুত সম্ভব বিদ্যুৎ সচল করতে বিদ্যুৎ বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।

** লালমনিরহাটে বিদ্যুতের গ্রিডে আগুন, বিদ্যুৎ বিচ্ছিন্ন

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।