ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘অপারেশন টোয়ালাইট’ সমাপ্ত (ভিডিও)

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
‘অপারেশন টোয়ালাইট’ সমাপ্ত (ভিডিও) জালালাবাদ ক্যান্টনমেন্টে প্রেসব্রিফিংয়ে বক্তব্য রাখছেন ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান। ভিডিও: আবু বকর

সিলেট জালালাবাদ ক্যান্টনমেন্ট: অপারেশন টোয়ালাইট এর সমাপ্তি ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (মার্চ ২৮) রাত আটটায় সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্টে অনুষ্ঠিত প্রেসব্রিফিংয়ে এই অভিযানের অানুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন সেনা গোয়েন্দা পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান।

এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ব্রিগেডিয়ার ফখরুল আহসান। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনাতেই সেনাবাহিনী এই অভিযানে অংশ নেয়।

সেনাবাহিনী সোমবারই জঙ্গিদের দমন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় উল্লেখ করে ফখরুল আহসান আরও বলেন, সোমবারের মধ্যেই জঙ্গিদের নিষ্ক্রিয় করতে সমর্থ হয় ‘অপারেশন টোয়ালাইট’ এ অংশ নেয়া সেনাবাহিনীর প্যারা কমান্ডো ব্যাটালিয়ানের সদস্যরা।

তবে আতিয়া মহল জুড়ে জঙ্গিরা বিস্ফোরক পেতে রাখায় পুরো ভবনটিই ছিলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ। সেনাবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা সোমবার অভিযানের পর থেকে মঙ্গলবার সারাদিন ভবনটিতে তল্লাশি চালিয়ে বিস্ফোরক ও বোমাগুলো নিষ্ক্রিয় করে। ভবনটিকে ঝুঁকিমুক্ত করে মঙ্গলবার বিকেলে তা পুলিশের তত্ত্বাবধানে ছেড়ে দেয়া হয়।

ব্রিগেডিয়ার ফখরুল আরও বলেন, দুই ভাগে বিভক্ত হয়ে অপারেশন টোয়ালাইটের প্রথম পর্বটি ছিলো সবচেয়ে ঝুঁকিপূর্ণ। কমান্ডোরা জীবন বাজি রেখে অত্যন্ত সাহসিকতার সঙ্গে কৌশল প্রয়োগের মাধ্যমে ২৫ মার্চ দুপুরের মধ্যে নারী-শিশুসহ ওই ভবনের বাসিন্দা ৭৮ জনকে নিরাপদে উদ্ধার করে। পুরো ভবনের পাঁচতলা থেকে দোতলা পর্যন্ত উদ্ধার কাজ অত্যন্ত সন্তর্পনে করা হয়। নিচতলার উদ্ধার অভিযান ছিলো সবচেয়ে ঝুঁকিপূর্ণ। তবে কমান্ডো সদস্যরা অত্যন্ত সাহসিকতার সঙ্গে অভিনব পন্থা অবলম্বন করে সব বাসিন্দাকে নিরাপদে সরিয়ে আনেন।  

জালালাবাদ ক্যান্টনমেন্টে প্রেসব্রিফিংয়ে বক্তব্য রাখছেন ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান; ছবি- দীপু মালাকারব্রিগেডিয়ার ফখরুল আরও বলেন, অভিযানের দ্বিতীয় পর্বে জঙ্গিদের নির্মূলের কাজ শুরু হয়। এ পর্বে সেনাবাহিনীর কমান্ডোদের পাশাপাশি স্নাইপার দলসহ বিশেষায়িত অনেক সদস্য নিজ নিজ দায়িত্ব পালন করেন।  তিন দিন বিভিন্ন কৌশল প্রয়োগের মাধ্যমে সোমবার বিকেলের মধ্যেই চার জঙ্গিকে নির্মূল করা হয়।

মূলত সোমবারই অভিযান শেষ হয় উল্লেখ করে ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান বলেন, আরও বিশদ তল্লাশি ও নিশ্চিত হওয়ার জন্যই মঙ্গলবার দিনটিকে ব্যবহার করা হয়।

এছাড়া গতকাল দুটি মরদেহ উদ্ধারের পাশাপাশি মঙ্গলবার আরও দু’টি মরদেহ উদ্ধার করা হয়। তবে এই মরদেহ দুটিতে সুইসাইডাল ভেস্ট থাকায় তা ছিলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ। সব কার্যক্রম শেষে ভবনটি মঙ্গলবার পুলিশের ক্রাইম সিন ইউনিটের কাছে হস্তান্তর করা হয়। এবং ‘অপারেশন টোয়ালাইট’ এর সমাপ্তি ঘোষণা করা হয়।

উল্লেখ্য,  সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়িতে অবস্থিত জঙ্গি আস্তানা আতিয়া মহল এ শনিবার সকালে অভিযান শুরু করে সেনাবাহিনীর কমান্ডো সদস্যরা। অভিযান শুরুর চতুর্থদিন মঙ্গলবার ‘অপারেশন টোয়ালাইট‘ শিরোনামে শুরু হওয়া এ অভিযানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করে সেনাবাহিনী।

অভিযানে এক নারীসহ চার জঙ্গি নিহত হলেও কমান্ডোদের কোনো ক্ষতি হয়নি। তবে ‘অপারেশন টোয়ালাইট’ এর প্রথমদিন শনিবার সন্ধ্যায় আতিয়া মহল থেকে তিনশ’গজ দূরে একটি সড়কে সংঘটিত বোমা বিস্ফোরণে প্রাণ হারান দুই পুলিশ কর্মকর্তাসহ ছয়জন। আহত হন ৪৪ জন।

আরও পড়ুন....
** আতিয়া মহলে ফের বিকট শব্দ (ভিডিও)
** আতিয়া মহলে উদ্ধার ২ মরদেহের ডিএনএ সংগ্রহ
** এই নারী কি সেই নারী?
** ‘আতিয়া মহলে নারীসহ ৪ জঙ্গি নিহত, অভিযান শেষ হয়নি’
** থেমেছে গুলি বিস্ফোরণ, শেষের পথে ‘অপারেশন টোয়ালাইট’
** ‘অপারেশন টোয়ালাইট’, ছবিতে সর্বশেষ অবস্থা (২)

** সিলেটে জঙ্গি হামলায় হতাহতের ঘটনায় মামলা
** ২ জঙ্গি নিহত, আছে আরও, অভিযান চলবে
** রাতেও বিস্ফোরণ, গুলির শব্দ, উৎকণ্ঠায় শিববাড়ি এলাকা
** প্যারা-কমান্ডোদের ‘অপারেশন টোয়ালাইট’র খণ্ডচিত্র

** আতিয়া মহলে নিহত দুই জঙ্গি
** আতিয়া মহলে অভিযান চলবে
** সিলেটে অভিযানস্থলে থেমে থেমে সংঘর্ষ
** জঙ্গি আস্তানার কাছে বিস্ফোরণে ২ পুলিশসহ নিহত ৫, আহত ৩২
** অভিযানস্থলের কাছে বোমা বিস্ফোরণে নিহত ২, আহত ৩৫
** অভিযানস্থলের কাছে বোমা বিস্ফোরণে পুলিশসহ নিহত ২
** বোমা বিস্ফোরণে আহত যুবকের হাসপাতালে মৃত্যু
** জঙ্গি আস্তানায় প্যারা-কমান্ডো সদস্যরা
** বেসরকারি কোম্পানির নামে ফ্ল্যাট ভাড়া নেয় জঙ্গিরা
** সিলেটে অভিযানে যাচ্ছে সোয়াট টিম
** সিলেটে পৌঁছেছে সোয়াট টিম
** জঙ্গি আস্তানার চার পাশে অবস্থান সোয়াট টিমের
** আত্মসমর্পণে সাড়া দিচ্ছে না জঙ্গিরা
** জঙ্গি আস্তানায় সোয়াট টিমের অভিযান
** জঙ্গি আস্তানার সামনে দুই অ্যাম্বুলেন্স
** হাতকড়া পরিহিত একজনকে বের করেছে সোয়াট
** অভিযানস্থলে ক্রেন-জেনারেটর, এসেছে ফায়ার সার্ভিস
** ‘অপারেশন টোয়ালাইট’, ছবিতে শিববাড়ি এলাকার সর্বশেষ চিত্র

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।