ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

জেএমবির সামরিক শাখার প্রধান শায়খুলের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
জেএমবির সামরিক শাখার প্রধান শায়খুলের কারাদণ্ড জেএমবির সামরিক শাখার প্রধান শায়খুলের কারাদণ্ড

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় সিরিজ বোমা হামলা মামলায় জেএমবির সামরিক শাখার প্রধান শায়খুল ইসলাম ওরফে রাকিব ওরফে মুয়াজকে ৭ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

একইসঙ্গে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৪ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৮ মার্চ) বিকেলে চুয়াডাঙ্গার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক এ রায় ঘোষণা করেন।

মামলার বিবরণে জানা গেছে, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলার ঘটনা ঘটে। ওই দিন চুয়াডাঙ্গার ৫টি স্থানেও বোমা হামলার ঘটনা ঘটিয়ে নিজেদের জানান দেয় জেএমবি সদস্যরা।

এ ঘটনায় চুয়াডাঙ্গা সদর থানার উপ পরিদর্শক এম এইচ কামরুজ্জামান বাদী হয়ে ৭ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন। দীর্ঘ তদন্ত শেষে পুলিশ ২০০৭ সালের ৮ মার্চ জেএমবির শামরিক শাখার প্রধান শায়খুল ইসলাম ওরফে রাকিব ওরফে মোয়াজ ও তার অপর সহযোগী রাকিব হাসান ওরফে হাফেজ মাহমুদকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। আলোচিত এ মামলায় চুয়াডাঙ্গার স্থানীয় জেএমবির জেলা কমান্ডারসহ ৫ জনকে বাদ দেওয়া হয়।

মামলার হাজিরা দিতে ময়মনসিংহ নেওয়ার পথে জঙ্গিরা রাকিব হাসান ওরফে হাফেজ মাহমুদকে ছিনিয়ে নেয়। পরে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয় হাফেজ মাহমুদ ওরফে রাকিব।

এ মামলায় মোট ৯ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে চুয়াডাঙ্গার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক ড. এবিএম মাহমুদুল হক অভিযুক্ত আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন সহকারী পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আবু তালেব বিশ্বাস।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ২৮ মার্চ, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।